বরিশালে খেটে খাওয়া মানুষের রিকশা মিছিল

করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে ১ সপ্তাহ কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউনের চতুর্থ দিনে ত্রাণ ও রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে বরিশালে রিকশা মিছিল করেছেন রিকশা শ্রমিক ও খেটে খাওয়া মানুষ।

আজ শনিবার (১৭ এপ্রিল) সকাল সোয়া ১১টায় ত্রাণ ও রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে নগরীর বঙ্গবন্ধু উদ্যান থেকে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তীর নেতৃত্বে বাসদ, রিকশা শ্রমিক ইউনিয়ন ও শ্রমিক ফ্রন্ট এই মিছিল বের করেন।

কয়েক’শত রিকশা, ভ্যান ও ইজিবাইক নিয়ে শ্রমিকরা নগরীর রাজা বাহাদুর সড়ক, সদর রোড, হাসপাতাল রোড, সিএন্ডবি রোডসহ নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হলের সামনে এসে মিছিলটি শেষ করেন। এ সময় মিছিলে অংশগ্রহণকারীরা তাদের দাবির সপক্ষে স্লোগান দেন এবং প্লাকার্ড বহন করেন।

শ্রমিক ও নেতাকর্মীরা বলেন, আগের বছর লকডাউনের সময় তাদের মজুত অর্থ ছিল। তা ছাড়া বিভিন্নস্থান থেকে সহায়তাও পাওয়া গেছে। এ বছর তাদের কাছে কোনো অর্থ নেই। একদিন কাজ না করলে পরিবার নিয়ে না-খেয়ে থাকতে হয়। অথচ কাজে বের হলেই প্রশাসন নানাভাবে তাদের হয়রারি করে। তাই আগে খাবার তারপর লকডাউনের ব্যবস্থার দাবি জানান তারা।