রাতে গুরু-শিষ্যের লড়াই

একজন দুটি বিশ্বকাপ আর তিনটি আইপিএল শিরোপার মালিক, অন্যজন হাঁটিহাঁটি পা পা করে সবেমাত্র আন্তর্জাতিক ক্রিকেটের উঠতি তারকা।

আজ রাত ৮টায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মঞ্চে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি আর দিল্লি ক্যাপিটালস। কিপিং গুরু মহেন্দ্র সিং ধোনির বিপক্ষে লড়বেন তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান দিল্লি অধিনায়ক ঋষভ পন্থ।

মাত্র ২৩ বছর বয়সে দিল্লির অধিনায়কত্ব পাওয়া ঋষভ এবারের আইপিএলে একটি বড় রেকর্ডের সামনে দাঁড়িয়ে। যে রেকর্ডটি এখন পর্যন্ত রোহিত শর্মার দখলে আছে। এবার পন্থ যদি দিল্লি ক্যাপিটালসকে আইপিএল চ্যাম্পিয়ন করতে পারেন, সে ক্ষেত্রে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন। তিনিই হবেন আইপিএলের শিরোপাজয়ী সবচেয়ে কম বয়সী অধিনায়ক। যদিও টুর্নামেন্টের সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন দলটিকে হারানো খুব কঠিন।

কাঁধের চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গেছেন শ্রেয়স আইয়ার। তার জায়গায় অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয় ঋষভ পন্থকে। নতুন দায়িত্ব পেয়ে জাতীয় দলে এই উইকেটকিপার ব্যাটসম্যান নিঃসন্দেহে উচ্ছ্বসিত। মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা ২৬ বছর ২৬ দিন বয়সে হিসেবে প্রথমবার আইপিএল শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন। ২০১৩ সালে অধিনায়ক হিসেবে দলের দায়িত্ব নিয়েছিলেন রোহিত। সে বছরই মুম্বাই প্রথম আইপিএল চ্যাম্পিয়ন হয়।