রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা

ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ এল ক্লাসিকো মুখোমুখি হচ্ছে দুই চীর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এবারের ম্যাচটি বাড়তি গুরুত্ব পাচ্ছে শিরোপার হিসেবে নিকেশ থাকায়। ম্যাচে মেসিসহ ফুটবলারদের কাছে সেরাটাই চান বার্সা কোচ রোনাল্ড কোম্যান। আর রিয়াল কোচ এখনই শিরোপা নিয়ে না ভেবে, খেলতে চান ইতিবাচক ফুটবল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার (১০ এপ্রিল) রাত ১টায়।

বর্তমান প্রজন্ম বা উপমহাদেশে অনেকই এল ক্লাসিকো বলতে বোঝেন লিওনেল মেসিকে। মর্যাদার এই লড়াইয়ের সবচেয়ে সফল খেলোয়াড় বার্সেলোনা কিংবদন্তী লিওনেল মেসি। এ বছরের জুনে বার্সার সঙ্গে শেষ হবে মেসির চুক্তি। নতুন করে চুক্তি সই না করলে, এস্তাদিও ডি স্টেফানোর এই ম্যাচটাই হয়তো শেষ এল ক্লাসিকো মেসির।

মাঠের বাইরে ফুটবলার আর ক্লাব সভাপতির সংঘাতের প্রভাব স্পষ্ট ছিলো মৌসুমের প্রথম ক্লাসিকোতে। ন্যু ক্যাম্পে পর্যদুস্ত হয়েছিলো কাতালানরা। তবে পালাবদল হয়েছে বার্সার নেতৃত্বে। মৌসুমের শুরুর বিপর্যয় কাটিয়ে সম্ভাব্য সেরা ফর্মেই রোনাল্ড কোম্যানের দল। এ বছর লা লিগায় তারা একটা ম্যাচেও হারেনি, জয় আছে ১৪ ম্যাচের ১৩টিতেই। এবার ক্লাসিকো জিতলে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের অনেকটা কাছে চলে যাবে কাতালানরা।

কৌতিনিয়ো-ফাতি ছাড়া নতুন কারো নাম যোগ হয়নি ইনজুরি লিস্টে। দল যেভাবে খেলছে তাতে নির্ভারই থাকার কথা কোম্যানের। বা পায়ের জাদুকরী ফুটবলে কতবারই তো চির প্রতিদ্বন্দ্বীদের নাজেহাল করেছেন মেসি। আরো একটা বার তার দিকেই তাকিয়ে কোচ।

বার্সেলোনা কোচ কোচ রোনাল্ড কোম্যান বলেন, জয়ের জন্য আমাদের নিঁখুতভাবে খেলতে হবে। মেসি আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এ ম্যাচে সে তার সেরাটাই দিবে বলে আমার বিশ্বাস।

রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেন, এমন ম্যাচে সবাইকে সর্বোচ্চ দিয়ে খেলতে হবে। আমরা এখনই শিরোপা নিয়ে ভাবতে চাই না। তবে ইতিবাচক ফুটবল খেলাটা জরুরি। অনেকেই বলছেন মেসি বার্সা ছেড়ে যাবে। তবে আমি চাই মেসি বার্সেলোনাতেই থাকুক। ওর কারণেই বাড়তি আকর্ষণ আছে লা লিগায়।’

অনেকেই বলছেন, এটাই লিওনেল মেসির শেষ ক্লাসিকো। আবার এই ম্যাচের ফলাফলের উপর নির্ভর করছে লিগ শিরোপার গতিপথও। এবারের এল ক্লাসিকো নানা সমীকরণের জন্য দীর্ঘ দিন পর বেশ উত্তাপ ছড়াচ্ছে।