লকডাউনে কাজ হারিয়ে গ্রামে ফিরছে লাখো মানুষ

করোনা দুর্যোগে রংপুর অঞ্চলের লক্ষাধিক মানুষ ইতোমধ্যে ঢাকা ছেড়ে গ্রামে চলে এসেছেন। বিভিন্ন পেশায় নিয়োজিত যাদের উপার্জন একেবারেই সীমিত, সাতদিনের কঠোর নিষেধাজ্ঞায় কর্ম না থাকাসহ অর্থ সংকটে ভাড়া বাসা ছেড়ে দিয়ে ফিরেছেন গ্রামে। এতে ভয়াবহ করোনা সংক্রমণের পাশাপাশি বিকল্প কর্মসংস্থান না হলে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা করছেন উন্নয়ন গবেষকরা।

রংপুরের সবচেয়ে অভাবী এলাকা হিসেবে পরিচিত গঙ্গাচড়া। এলাকায় কাজ না থাকায় এখানকার তিস্তার ভাঙনে সর্বশান্ত হওয়া পরিবারের প্রধানরা আয়ের সন্ধানে বছরের বেশিরভাগ সময় থাকতেন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়। সেখানে তারা কৃষি শ্রমিক ও নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করাসহ কেউ রিকশা চালাতেন, কেউবা কাজ করতেন পোশাক কারখানায়। কিন্তু করোনাকালে সেখানে কারোরই আর কাজ মিলছে না। কাজ-চাকরি হারিয়ে বাধ্য হয়ে তারা ফিরে এসেছেন বেকারত্বের এলাকা নিজ গ্রামে।

উন্নয়ন গবেষকরা বলছেন, করোনাক্রান্তিতে দেশের বিভিন্ন স্থানে কাজ করে জীবিকা নির্বাহ করা রংপুর বিভাগের আট জেলার লক্ষাধিক মানুষ এলাকায় ফিরে এসেছেন। শহর থেকে কর্ম হারিয়ে গ্রামে ফিরে আসা মানুষদের নতুন করে কর্মসংস্থানের অভাব সৃষ্টি হয়েছে। এতে কর্মহীনদের মাঝে হতাশাসহ বাড়ছে অপরাধ প্রবণতা।