ইসরায়েলকে অস্ত্র দেয়ার পরিকল্পনা আটকে দিতে কংগ্রেসে প্রস্তাব

ইহুদিবাদী ইসরায়েলের কাছে বিশাল বাজেটের অস্ত্র বিক্রির পরিকল্পনা আটকে দেয়ার জন্য মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের সদস্যরা এই প্রস্তাব উত্থাপন করেন।

যখন ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী ভয়াবহ বর্বরতা চালাচ্ছে তখন মার্কিন সরকার এই অস্ত্র বিক্রির পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইহুদিবাদী ইসরায়েলের কাছে ৭৩ কোটি ৫০ লাখ ডলারের প্রিসিশন গাইডেড মিসাইল বিক্রির অনুমোদন দিয়েছেন।

ইহুদিবাদী ইসরায়েলের চলমান নজিরবিহীন আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে এবং মানবাধিকার ও প্রগতিশীল গোষ্ঠীগুলো দাবি জানাচ্ছে যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগ্রাসন বন্ধের জন্য ইহুদিবাদী ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি করুক।

মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কোর্তেজের নেতৃত্বে গতকাল (বুধবার) প্রস্তাবটি উত্থাপন করা হয়েছে। এতে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধের পাশাপাশি প্রতিরক্ষা সেবা ও টেকনিক্যাল ডাটা সরবরাহ নিষিদ্ধ করার কথাও বলা হয়েছে।

এই প্রস্তাব সম্পর্কে আলেক্সান্দ্রিয়া বলেন, আরো বহু আগেই ইসরায়েলের কাছে নিঃশর্তভাবে অস্ত্র বিক্রির নীতি বাতিল করার দরকার ছিল বিশেষ করে যেসব সরকার মানবাধিকার লঙ্ঘন করে।

সূত্রঃ পার্সটুডে