ইসরায়েলবিরোধী লড়াইয়ে ফিলিস্তিনিদের সমর্থনের প্রতিশ্রুতি সিরিয়া-ইরাকের

ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ফিলিস্তিনিদেরকে সমর্থন দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে প্রতিবেশী সিরিয়ায এবং ইরাক। সিরিয়া পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে পাঠানো এ সমর্থনের এক বার্তায় কথা জানান।

সিরিয়া পররাষ্ট্রমন্ত্রী বলেন, জেরুজালেম আল-কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনি জনগণের অধিকারের প্রতি সিরিয়া সমর্থন দেয়।

সিরিয়া পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গত সাত দশক ধরে ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনিদের ওপর যে নারকীয় হত্যাযজ্ঞ চালিয়ে আসছে তা আন্তর্জাতিক প্রস্তাবনা অনুযায়ী ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসন অসম্ভব করে তুলেছে। ইসরাইলের দখলদারিত্ব ও হত্যাযজ্ঞের বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে সুনির্দিষ্ট ও কঠোর পদক্ষেপ নেয়া জরুরি।

এদিকে, জাতিসংঘে নিযুক্ত ইরাকের স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ হোসেইন বাহারুল উলুম ইসরাইল ও তার ইহুদি বসতি বাড়ানোর নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেন, ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী ইসরাইল যে আগ্রাসন ও অপরাধযজ্ঞ চালাচ্ছে ইরাক তাকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে মনে করে।

সূত্রঃ পার্সটুডে