পবিত্র হজ পালনে ফের নিষেধাজ্ঞা দিতে পারে সৌদি আরব

পবিত্র হজ ইসলাম ধর্মাবলম্বী অর্থাৎ মুসলমানদের জন্য একটি আবশ্যকীয় ইবাদত বা ধর্মীয় উপাসনা। এটি ইসলাম ধর্মের চতুর্থ স্তম্ভ। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ সম্পাদন করা ফরজ বা আবশ্যিক। আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময়। প্রতিবছর বিশ্বব্যপী ২৫ লক্ষাধিক ব্যক্তি হজ পালন করতে মক্কা ও মদিনার উদ্দেশ্যে যান।

সম্প্রীতি প্রাণঘাতী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় দ্বিতীয়বারের মতো বিদেশিদের জন্য হজ পালনে নিষেধাজ্ঞা দিতে পারে সৌদি আরব। খবর বার্তা সংস্থা রয়টার্স।

সূত্রের বরাতে বলা হয়েছে, প্রাথমকিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল করোনা টিকা নেওয়া কিছু সংখ্যক বিদেশিদের অনুমতি দেওয়া হবে। তবে টিকার ধরণ ও কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি এবং নতুন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে কর্মকর্তারা সিদ্ধান্ত বদলে বাধ্য হয়েছেন।

সূত্রের বরাত দিয়ে আরও বলা হয়েছে, এর আগে কর্তৃপক্ষ বিদেশি হজযাত্রীদের অনুমতি দেওয়ার যে পরিকল্পনা করেছিল তা বাতিল করা হয়েছে। কেবল দেশের ভেতরে যারা টিকা নিয়েছেন এবং অন্তত ছয় মাস আগে করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের অনুমতি দেওয়া হবে। এছাড়াও থাকবে বয়সভিত্তিক বিধিনিষেধ।

বিশ্বব্যাপী ৩৫ টি দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারত। দেশটিতে মৃত্যু ও আক্রান্তের নতুন রেকর্ড হচ্ছে। ইতোমধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা প্রায় দুই কোটি ছাড়িয়ে গেছে।