পাঁচ দশক ধরে পবিত্র মসজিদুল হারামে আজান দেন শায়খ আলি আহমদ মোল্লা

প্রায় পাঁচ দশক ধরে মক্কার পবিত্র মসজিদুল হারামে আজানের দায়িত্ব পালন করছেন শায়খ আলি আহমদ মোল্লা। মসজিদুল হারামের সবচেয়ের প্রশিদ্ধ মুয়াজ্জিনদের অন্যতম তিনি। বিগত ৫০ বছরের হাজিদের কাছে তাঁর আজানের সুমধুর সুর খুবই পরিচিত।

চাচাতো ভাই শায়খ আবদুল মালিক মোল্লার মৃত্যুর পর তিনি মসজিদুল হারামের প্রধান মুয়াজ্জিন নিযুক্ত হোন। কাবা প্রাঙ্গণে সুললিত কণ্ঠে দীর্ঘকাল আজান দেওয়ায় অনেকে তাঁকে ইসলামের প্রথম মুয়াজ্জিন বিলাল (রা.)-এর নামে ‌‘বিলাল আল হারাম’ হারাম শরিফের বিলাল উপাধী প্রদান করেন।

শায়খ আলি মোল্লা শৈশবে মসজিদুল হারামের ভেতর শায়খ আশুরের কাছে প্রাথমিক পড়াশোনা শুরু করেন। ১৯৭১ সালে রিয়াদের ইনস্টিটিউট অব টেকনিক্যাল এডুকেশন থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। গ্র্যাজুয়েশনের আগে আবদুল্লাহ ইবনে আল জুবায়ের ইন্টারমিডিয়েট স্কুলে শিক্ষকতা করেন। ১৯৭৪ সালে শায়খ আলি মোল্লা আনুষ্ঠানিকভাবে মসজিদুল হারামের মুয়াজ্জিন হিসেবে নিয়োগ পান ও একইসাথে নিজস্ব ব্যবসাও দেখাশোনা করেন।

শায়খ আলি মোল্লা মাত্র ১৩ বছর বয়স থেকে মসজিদুল হারামের বাব আল জিয়াদায় আজানের অনুশীলন শুরু করেন। এরপর তিনি ‌‌‌বাব আল মাহাকামার মুয়াজ্জিন হিসেবে নিযুক্ত হোন। পরবর্তীতে তিনি পুরো মসজিদুল হারামে মুয়াজ্জিন হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্র: আরব নিউজ