ফিলিস্তিনকে সমর্থন করায় এপির সাংবাদিককে বহিষ্কার

ফিলিস্তিনের গাজা উপতক্যায় ইহূদীবাদি ইসরায়েলের বর্বর আগ্রাসনের মুখে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানানোয় বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস বা এপির একজন নারী সাংবাদিককে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান। এমিলি উইল্ডার নামের ওই সাংবাদিককে বহিষ্কারের পর সারা বিশ্বের সাংবাদিকদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

গার্ডিয়ান জানায়, এমিলি উইল্ডার নিউইয়র্ক শহরের প্রধান কার্যালয়ে কর্মরত ছিলেন। চরম ডানপন্থি এবং ইহুদিপন্থি বেশ কয়েকটি গণমাধ্যম উইল্ডারকে টার্গেট করার পর তাকে এপি কর্তৃপক্ষ শুক্রবার (২১ মে) বহিষ্কার করে। ওই গণমাধ্যমগুলো অভিযোগ তুলেছে যে, কলেজ জীবনে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে উইল্ডার নানামুখী কর্মকাণ্ডে জড়িত ছিলেন।

গার্ডিয়ানকে উইল্ডার বলেন, এপি জানিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমের নীতি লঙ্ঘন করার অভিযোগ তুলে তাকে বরখাস্ত করা হয়েছে। তবে কোন টুইটার পোস্টে এপির নীতি লঙ্ঘন করা হয়েছে সে বিষয়ে তাকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এ সম্পর্কে উইল্ডার বলেন, কোনো সন্দেহ নেই যে, আমাকে বরখাস্ত করা হয়েছে। তবে তার কর্মকাণ্ডে বার্তা সংস্থা এপি’র জন্য কোন সমস্যা হয়নি বলে জানিয়েছেন সংস্থাটির সম্পাদক।

চলতি সপ্তাহে ইহুদিপন্থি গণমাধ্যমগুলো ফিলিস্তিনকে জড়িয়ে উইল্ডারকে নিয়ে নানা ধরনের প্রতিবেদন প্রকাশ করে। এ ছাড়া উইল্ডার ইসরায়েল ও ইহুদিবাদবিরোধী এমন প্রতিবেদনও তারা প্রকাশ করে। এরপরই তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয় এপি কর্তৃপক্ষ।