ফিলিস্তিনে হামলা নেতানিয়াহুকে ক্ষমতায় থাকতে সাহায্য করবেঃ ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী

আরটি’কে দেওয়া সাক্ষাতকারে এহুদ ওলমার্ট বলেন, পশ্চিম তীরে ইসরায়েলের স্থায়ী দখল কৌশলগত ভুল এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় হামলা করে হামাসের সঙ্গে শত্রুতাকে ক্ষমতায় টিকে থাকতে পুঁজি করার চেষ্টা করছেন।

ওলমার্ট বলেন নেতানিয়াহু রাজনৈতিক ব্যর্থতা ও তার সমর্থন ব্যাপক হ্রাস পাওয়ায় ফিলিস্তিনে ইসরায়েলের আরো ব্যাপক বিস্তৃতির যে পরিকল্পনা নিয়ে নেতানিয়াহু আগাচ্ছেন তা কখনো কার্যকর হবে না।

এদিকে নেতানিয়াহু ইতিমধ্যে গাজা দখল করে নেওয়ার গোপন ইচ্ছা প্রকাশ করে বলেছেন হয় ফিলিস্তিনিদের ইসরায়েল রকেট হামলা বন্ধ করতে হবে নইলে এর বিকল্প কিছু বাস্তবায়ন করা হবে। একই কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় হামলা বন্ধের কথা বললেও তাতে কান দিচ্ছেন না নেতানিয়াহু।

ওলমার্ট বলেন দুই বছরেরও কম সময়ের মধ্যে টানা চারবার নির্বাচনের পরেও নেতানিয়াহু মন্ত্রিপরিষদ গঠনে ব্যর্থ হয়েছেন – এবং পঞ্চম দফায় যদি ব্যর্থ হন নেতানিয়াহু তাহলে তার শাসনামলের অবসান ঘটবে। গাজায় সামরিক হামলা করে নেতানিয়াহু বা কেউ ফায়দা তুলতে পারবেন বলে আমি মনে করি না।

ওলমার্ট আরো বলেন ইসরায়েল গাজার এক ইঞ্চি ভূমি দখল করেনি। গাজা থেকে রকেট হামলার পর ইসরায়েলি নাগরিকদের রক্ষার অধিকার আমাদের আছে।

গাজায় কোনো বিমান প্রতিরক্ষা না থাকায় ইসরায়েলে জঙ্গি বিমানগুলোর অব্যাহত হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি ছাড়াও ২২৭ জন নিহত হয়েছে যাদের মধ্যে ৬০ জনই শিশু। অন্যদিকে ইসরায়েলে গাজা থেকে কয়েক হাজার রকেট হামলা হলেও ইসরায়েলি সেনাবাহিনীর হিসেবে আয়রন ডোমের সাহায্যে ৯০ শতাংশ রকেটই বিনষ্ট করা হয়েছে। এ ধরনের হামলায় ১২ জন ইসরায়েলি নাগরিক মারা গেছে।