বাংলাদেশিদের ভ্রমণ নিষেধাজ্ঞা ‘প্রত্যাহারকে’ স্বাগত জানাল ইসরায়েল

বাংলাদেশি পাসপোর্ট থেকে ভ্রমণ নিষেধাজ্ঞায় ’এক্সসেপ্ট ইসরায়েল’ শব্দ দুটি প্রত্যাহার করে নেয়ায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিক বিভাগের উপপরিচালক গিলাদ কোহেন টুইটারে বাংলাদেশকে অভিনন্দন জানান।

টুইটে গিলাদ কোহেন বলেন, সুখবর! বাংলাদেশ ইসরায়েলে ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এটি স্বাগত জানাবার মতো একটি পদক্ষেপ। আমি বাংলাদেশ সরকারকে ইসরায়েলের সঙ্গে সরাসরি কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে এগিয়ে আসার আহ্বান জানাই যাতে উভয় দেশের জনগণ সুবিধাপ্রাপ্ত হয় এবং সমৃদ্ধি অর্জন করতে পারে।

বাংলাদেশের পাসপোর্ট গ্রহণকারীরা জানান, এবারের ঈদুল ফিতরের পর থেকে ইস্যু করা নতুন ই-পাসপোর্টে লেখা রয়েছে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, পাসপোর্ট ইস্যু করার কাজটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। ফলে শব্দ দুটি কেনও তুলে দেওয়া হলো এ বিষয়ে তারাই ভালো বলতে পারবে। তবে বাংলাদেশ এখনও ইসরাইলকে স্বীকৃতি দেয়নি, মনে করিয়ে দেন তিনি।

বিষয়টি নিয়ে গণমাধ্যমকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আন্তর্জাতিক মানের পাসপোর্টের স্ট্যান্ডার্ড রাখতে গিয়ে এটা করা হয়েছে। পাসপোর্টের লেখায় পরিবর্তন হলেও তা পররাষ্ট্র নীতির কোনো পরিবর্তন নয় বলে জানান তিনি।