বিশ্বের দ্বিতীয় সেরা জুটি মুশফিক-মাহমুদউল্লাহ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ৯৯ রানের মধ্যে ৪ উইকেট খুইয়েছিল বাংলাদেশ। ধুঁকতে থাকা দলকে এরপর লড়াইয়ের পুঁজি পাইয়ে দিয়েছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। আবারও এই দুই অভিজ্ঞ তারকার কাঁধে ভর করে দ্বিতীয় ওয়ানডেতে সম্মানজনক সংগ্রহের পথে এগুচ্ছে বাংলাদেশ। ঢ়

আজ দ্বিতীয় ওয়ানডে বাংলাদেশের ৭৪ রানে ৪ উইকেট পড়ার পর জুটি গড়েন মাহমুদউল্লাহ ও মুশফিক। সেখান থেকে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ ৮৭ রানের জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন। ওয়ানডে ক্রিকেটে পঞ্চম উইকেটে দুজনের এটি দশমবারের মতো ৫০ এর বেশি রানের জুটি। ক্রিকেট ইতিহাসে যা যৌথভাবে দ্বিতীয়।

ওয়ানডে ক্রিকেটে পঞ্চম উইকেটে ৫০+ রানের পার্টনারশিপে এখন ধোনি-রায়না জুটির পরেই অবস্থান করছেন মুশফিক-মাহমুদউল্লাহ জুটি। সর্বাধিক ১৮ বার এই কীর্তি গড়েছেন ভারতের ধোনি-রায়না জুটি। মুশফিক-মাহমুদউল্লাহদের সমান ১০ বার পঞ্চাশের বেশি জুটি গড়েছেন বেভান ও স্টিভ ওয়াহ।

একই দিন আরেকটি রেকর্ডে দ্রাবিড় ও যুবরাজকে টপকে যান মুশফিক ও মাহমুদউল্লাহ। পঞ্চম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডে তাদের অবস্থান চতুর্থ। রান করেছেন ১১৯৫। তাদের উপরে যারা আছেন তারা অবশ্য ক্রিকেট ছেড়েছেন অনেক আগেই। অর্থাৎ বর্তমান ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে এটিই সর্বোচ্চ। সবমিলিয়ে সর্বোচ্চ রান ধোনি-রায়নার (২৪২১)।