মুসলিমদের সঙ্গে নামাজে অংশগ্রহণ করলেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা স্থানীয় একটি মুসলিম কমিউনিটির সঙ্গে ইফতার পরবর্তী মাগরিবের নামাজে অংশগ্রহণ করেছেন।

৬ মে (বৃহস্পতিবার) দেশটির কেপটাউনস্থ এথলন এলাকায় মুসলিম জুডিশিয়াল কাউন্সিল আয়োজিত এক ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি সিরিল রামাফোসা।

এ ব্যাপারে প্রেসিডেন্ট রামাপোসা বলেন, বিশ্বের মুসলমানদের জন্য রমজান একটি আত্মশুদ্ধির মাস। এটি এমন একটি মাস, যে মাসে মুসলমানরা ত্যাগ ও আত্মশুদ্ধি অর্জন করতে সক্ষম হয়।

রামাপোসা তার বক্তব্যে করোনা পরিস্থিতিতে মুসলিম কমিউনিটির অবদানের কথা তুলে ধরে বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রামের সময় এথলন মুসলিম কমিউনিটি একটি গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে ভূমিকা রেখেছে।

এছাড়াও, দক্ষিণ আফ্রিকায় ইসলামের একটি গৌরবোজ্জ্বল ও সমৃদ্ধ ইতিহাস রয়েছে বলে প্রেসিডেন্ট রামাপোসা উল্লেখ করেন।

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা বলেন, এটি তার দ্বিতীয় ইফতার। এর আগে ২০১৮ সালে তিনি কেপটাউনে ১ম ইফতার করেন। অনুষ্ঠান শেষে তিনি মুসলমানদের সঙ্গে মাগরিবের নামাজে অংশগ্রহণ করেন। পরে তিনি মুসলিম কমিউনিটির প্রশংসা করেন।

অনুষ্ঠানে মুসলিম জুডিশিয়াল কাউন্সিলের প্রেসিডেন্ট ইরফান আব্রাম, ইউনাইটেড উলামা কাউন্সিলের প্রেসিডেন্ট শেখ ইগসান তালিব, মন্ত্রী ফরিদা ওমর, ফাইজ জ্যাকব এমপিসহ মুসলিম নেতারা উপস্থিত ছিলেন।