আমাদের সেনাবাহিনী যুদ্ধাপরাধী পরিচালিত সন্ত্রাসী সংগঠনে পরিণত হয়েছেঃ সাবেক ইসরায়েলি বৈমানিক

তুরস্কের আনাদোলু বার্তা সংস্থার কাছে ইসরায়েলি বিমান বাহিনীর সাবেক বৈমানিক ইয়োনাতান শাপিরা বলেন, সেনাবাহিনীতে যোগ দিয়েই বুঝতে পারি একটি সন্ত্রাসী সংগঠনের অংশ হয়ে পড়েছি। ২০০৩ সালে সেনাবাহিনী থেকে ক্যাপ্টেন শাপিরা পদত্যাগ করেন। তখন ফিলিস্তিনিদের দ্বিতীয় প্রতিরোধ যুদ্ধ চলছিল। খবর মিডিল ইস্ট মনিটর।

ক্যাপ্টেন শাপিরা বলেন, ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের বিমান ও সেনাবাহিনী তখন যা করেছে তা যুদ্ধাপরাধ। লাখ লাখ ফিলিস্তিনিদের সঙ্গে এধরনের আচরণ দেখতে পেয়ে আমি পদত্যাগের আগে অন্যান্য বৈমানিকদের উদ্বুদ্ধ করতে সমর্থ হই যাতে তারা এধরনের যুদ্ধাপরাধে অংশ নিতে অস্বীকার করে।

ক্যাপ্টেন শাপিরা আরও বলেন, ইসরায়েলে জন্ম নিয়ে শিশু হিসেবে বেড়ে উঠতে হয় খুব শক্তিশালী ইহুদিবাদি সামরিক শিক্ষার মধ্যে দিয়ে। ফিলিস্তিন সম্পর্কে আমাদের কোনো ধারণা দেওয়া হয় না। ১৯৪৮ সালে ফিলিস্তিনিদের প্রতিরোধ যুদ্ধ সম্পর্কে জানতে দেওয়া হয় না। এমনকি ফিলিস্তিনিদের ওপর চলমান আগ্রাসন সম্পর্কেও কিছু জানার সুযোগ নেই।

উল্লেখ্য, ইসরায়েলি সেনাবাহিনী থেকে বের হয়ে আসার পর ক্যাপ্টেন শাপিরা এক প্রচারণা শুরু করেন যাতে তার সতীর্থ বৈমানিকরা ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন চালাতে অস্বীকার করে। এ প্রচারণা পর ২০০৩ সাল থেকে এ পর্যন্ত ২৭ জন বৈমানিক ফিলিস্তিনিদের ওপর আক্রমণ চালাতে অস্বীকার করায় তাদের বাধ্যতামূলক বহিস্কার করা হয়েছে।