ইসরায়েলের আত্মরক্ষার অধিকারে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন রয়েছে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইহুদীবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে ইসরায়েল-গাজার রক্তপাতে উভয় পক্ষের ক্ষয়ক্ষতি গভীর বলে মন্তব্য করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যানি ব্লিংকেন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে আমেরিকা রকেটের বিরুদ্ধে নিজেকে রক্ষার ইসরায়েলের অধিকারকে পুরোপুরি সমর্থন করে।

ব্লিনকেন বলেছেন, এই অঞ্চলে উত্তেজনা হ্রাস করার চেষ্টা করতে এসেছেন। তিনি জেরুজালেমে তার আঞ্চলিক সফর শুরু করেছিলেন, যেখানে নেতানিয়াহুর সাথে আলোচনা করেছিলেন তিনি। আমরা জানি যে সহিংসতায় ফিরে আসা রোধ করতে আমাদের তৈরি স্থানটি বৃহত্তর অন্তর্নিহিত সমস্যা এবং চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যবহার করতে হবে এবং এটি গাজার মারাত্মক মানবিক পরিস্থিতি মোকাবেলা এবং পুনর্গঠন শুরু করার মধ্য দিয়ে শুরু হয়েছে।

ব্লিনকেন আরও বলেছেন, যুক্তরাষ্ট্র সেই প্রয়াসের চারপাশে আন্তর্জাতিক সমর্থন সংগ্রহ করার এবং তার পরের দিনেই ঘোষণা করার জন্য তার নিজস্ব “উল্লেখযোগ্য অবদান” তৈরিতে কাজ করবে। আমরা আমাদের অংশীদারদের সাথে, সবার সাথে নিবিড়ভাবে কাজ করব তা নিশ্চিত করা যাতে হামাস পুনর্গঠন সহায়তা থেকে উপকৃত না হয়।

ব্লিংকেনের মিশনের সাথে সামঞ্জস্য রেখে ইস্রায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা গত ১০ ই মে থেকে শত্রুতা শুরু হওয়ার পরে প্রথমবারের মতো গাজার বেসরকারী খাতকে এই অঞ্চলে প্রবেশের জন্য জ্বালানী, ওষুধ এবং খাবার সরবরাহ করছে।

পরের দিন অধিষ্ঠিত পশ্চিম তীরে রামাল্লায় পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের সাথে বৈঠক ও কায়রো ও আম্মান সফরের কথা রয়েছে ব্লিনকেনের।

সূত্রঃ আল আরাবিয়া