ঈদের আগেই গরীব-মিসকীনদের জাকাত-ফিতরা দিন: বাবুনগরী

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে প্রায় দুই মাস যাবত গরীব, দিনমজুর ও শ্রমিকদের কোন আয় রোজগার নেই। অনেক দু:খ-কষ্টে পরিবার নিয়ে তারা দিন কাটাচ্ছেন। তাই ঈদুল ফিতরের আগে আগে সদকায়ে ফিতর ও জাকাতের অর্থ যথাযথ প্রাপ্য হকদার গরীব-মিসকীনদের মাঝে বিলি-বণ্টন করে দিন।

আজ রবিবার (৯ মে) এক বিবৃতিতে পবিত্র ঈদুল ফিতরের আগে সামর্থবান সকলের প্রতি হেফাজতে ইসলামের আহ্বায়ক কমিটির আমীর আল্লামা জুনায়েদ বাবুনগরী এ আহ্বান জানান।

বাবুনগরী বলেন, সদকায়ে ফিতর ও জাকাত প্রদানে জিম্মাদারি মুক্ত হওয়ার পাশাপাশি মাহে রমজানে দান-সদকার যেমন ব্যাপক ফজিলত ও বরকত অর্জিত হবে, তেমনি মানবিক সংকটে সহযোগিতার কারণে মহান আল্লাহর নৈকট্য লাভ হবে।

বাবুনগরী আরও বলেন, জাকাত ইসলামের অত্যন্ত গুরুত্বপূর্ণ রোকন। ঈমানের পর সর্বাধিক গুরুত্বপূর্ণ ও অপরিহার্য ইবাদত হল নামাজ, তারপরই জাকাত। কুরআন মাজীদের বহু স্থানে নামাজের সাথে সাথে জাকাতের আদেশ করা হয়েছে এবং জাকাত আদায়ের মাধ্যমে আল্লাহর অনুগত মুমিনদের জন্য অশেষ সওয়াব, রহমত ও মাগফিরাতের পাশাপাশি আত্মশুদ্ধিরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

সদকায়ে ফিতর ও জাকাতের জরুরী মাসআলা-মাসায়েল কারো জানা না থাকলে স্থানীয় অভিজ্ঞ মুফতি ও হক্কানী আলেমদের কাছ থেকে জেনে নিতে উপদেশ দেন তিনি।