নিজে নিজে সামান্য হাঁটতে পারছেন খালেদা জিয়া

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা অনেকটা উন্নতির দিকে। আজ শনিবার (২২ মে) তিনি নিজে থেকে সামান্য হাঁটতে পারছেন বলে তার একজন চিকিৎসক গণমাধ্যমকে জানিয়েছেন।

তিনি জানান, খালেদা জিয়া করোনারি কেয়ার ইউনিট-সিসিইউ এর বাথরুম পর্যন্ত হেঁটে যেতে পারছেন। এটা তার শারীরিক অবস্থার যথেষ্ট উন্নতি বলে মনে করছেন মেডিকেল বোর্ডের চিকিৎসকরা।

গত ১০ এপ্রিল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গুলশানের বাসা ফিরোজায় ব্যক্তিগত চিকিৎসক টিমের অধীনে ছিলেন। পরে তাদের পরামর্শে ২৭ এপ্রিল থেকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

গত ৩ মে হঠাৎ শ্বাসকষ্ট শুরু হলে চিকিৎসকরা তাকে সিসিইউতে স্থানান্তর করেন। পোস্ট কভিড জটিলতায় খালেদা জিয়ার পুরনো রোগ আর্থারাইটিস, ডায়াবেটিকের পাশাপাশি হৃদযন্ত্র ও কিডনি জটিলতায় ভুগছেন। এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধায়নে তার চিকিৎসা চলছে।

খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা বা পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য শনিবার দুপুরে তার মেডিকেল বোর্ডের চিকিৎসকরা বৈঠক করেন। সেখানে তারা সব রিপোর্ট পর্যবেক্ষণ করেন। এতে খালেদা জিয়ার শারীরিক দূর্বলতা এবং হার্টসহ কিছু বিষয়ে খুব কম উপসর্গ ছাড়া সব ক্ষেত্রে উন্নতি ঘটছে বলে মনে করা হচ্ছে।

খালেদা জিয়ার চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থা ধীরে ধীরে উন্নতি ঘটছে। মেডিকেল বোর্ডের চিকিৎসকরা তাকে নিয়মিত ফলোআপ করছেন। এসময়ে তিনি দেশবাসীর কাছে খালেদা জিয়ার সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।