বিএসএফ’র বাধায় বঙ্গবন্ধু জাদুঘর নির্মাণ বন্ধ

লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার দহগ্রাম করিডোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর নির্মাণে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) বাধা দিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে বন্ধ রাখা হয়েছে যাদুঘর নির্মাণ কাজ।

আজ সোমবার (২৪ মে) সংশ্লিষ্ট এলাকায় দায়িত্বরত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ওই এলাকায় ৩৩ লক্ষ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর নির্মাণের উদ্যোগ নেয়। রবিবার (২৩ মে) যাদুঘরের নির্মাণ কাজ শুরু করা হয়। জাদুঘরটি ভারতীয় তিন বিঘা করিডোর সীমান্তের ১৫০ গজের মধ্যে হওয়ায় বিএসএফ নির্মাণ কাজে বাধা প্রদান করে। বাধার কারণে কাজ বন্ধ রাখে এলজিইডি।

জাদুঘর নির্মাণে বিএসএফ বাধা দেওয়ার সত্যতা স্বীকার করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পানবাড়ি কোম্পানি কমান্ডার নজরুল ইসলাম ও দহগ্রাম ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুস সামাদ সরকার বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। দুই দেশের কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

দহগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামাল হোসেন জানান, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর নির্মাণে বাধা দেওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান। বিজিবিকে সঙ্গে নিয়ে বিএসএফ’র সঙ্গে কথা বলেন। বিএসএফ কিছু কাগজপত্র চেয়েছে।