অনুর্ধ্ব-১৯ জাতীয় দলেও ডাক পেয়েছিলেন ইসলামি বক্তা আবু ত্ব-হা

ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ঢাকায় আসার পথে ৩ সঙ্গীসহ ছয় দিন ধরে নিখোঁজ রয়েছেন। নতুন খবর হচ্ছে, অনুর্ধ্ব-১৯ জাতীয় দলেও ডাক পেয়েছিলেন ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান।

উত্তরাঞ্চলের এক দৈনিক পত্রিকার থেকে জানা যায়, একসময় রংপুরের ক্রিকেট পাড়ায় বেশ পরিচিত এক মুখ ছিলেন আবু ত্বহা। সেসময় পড়াশোনার পাশাপাশি খেলাধুলাতেও যথেষ্ট কৃতিত্বের ছাপ রাখেন তিনি। রংপুরের লায়ন্স স্কুল এন্ড কলেজে পড়াশোনা শেষে উচ্চশিক্ষার জন্য কারমাইকেল কলেজের দর্ত্বন বিভাগে ভর্তি হয়েছিলেন ত্বহা। মূলত তখন থেকেই ধর্মচর্চার দিকে ঝুঁকে পড়েন তিনি। দর্শন বিদ্যায় ‘ফার্স্ট ক্লাস ফার্স্ট’ হবার পর থেকে ধর্ম প্রচারে মনোযোগ দেন তিনি।

পারিবারিক সূত্র মতে, আবু ত্বহা তার পড়াশোনা শেষ করেছিলেন সাধারণ ধারার শিক্ষাব্যবস্থাতেই। তবে অর্নাসে পড়াকালীন তিনি ধর্মীয় বিভিন্ন বই নিয়ে গবেষণা করতে করতে ধর্মচর্চার ব্যাপারে বেশ আগ্রহী হয়ে পড়েন। প্রাতিষ্ঠানিক পড়াশোনা শেষে রংপুরের বিভিন্ন এলাকায় ধর্মীয় বয়ান করা শুরু করেন তিনি। তার পরিবার ভাষ্যানুযায়ী, ত্বহা কোনো সংগঠন বা সংস্থার সঙ্গে সম্পৃক্ত ছিলেন না। এমনকি তিনি কখনো উচ্চগলায় জনসম্মুখে কথাবার্তাও বলেননি। আবু ত্বহার বিভিন্ন বয়ান পর্যালোচনা করে দেখা গেছে, ইসলাম ধর্মে বর্ণিত কেয়ামত বা মহাপ্রলয়ের ব্যাপারে বিভিন্ন বক্তব্য রাখতেন তিনি।

তার স্ত্রী সাবিকুন্নাহার বলছেন, গত বৃহস্পতিবার রাত ২টা ৩৬ মিনিটে সর্বশেষ আদনানের সঙ্গে যোগাযোগ করেছিলেন তিনি। সেসময় তিনি বেশ শঙ্কিত অবস্থায় ছিলেন। তিনি সামাজিক মাধ্যমে আরো জানান, স্বামীর খোঁজে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রী বরাবর চিঠিও লিখেছেন তিনি।

এছাড়াও ধর্মীয় বক্তা আবু ত্বহা মুহাম্মদ আদনানের সন্ধান চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় পোস্ট করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালসহ বিশ্বখ্যাত বেশ কয়েকজন ইসলাম ধর্মপ্রচারক।