এবার আম্পায়ারিংয়ে আসছেন ক্রিকেটার সালমান বাট

পাকিস্তানের সাবেক প্রতিভাবান ওপেনিং ব্যাটসম্যান সালমান বাট এবার আসছেন আম্পায়ারিংয়ে। স্পট ফিক্সিংয়ের দায়ে জেলখাটা এই ব্যাটসম্যানের আম্পায়ারিং পেশায় আসা ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

স্পট ফিক্সিং ক্রিকেটের সবচেয়ে নোংরা কালো দাগ গুলোর একটি। এই দাগের কালিমা গায়ে লেগেছে এমন খেলোয়াড়ও খুব একটা কম না। ফিক্সিং থেকে ফিরে এসে আবার ক্রিকেটে মন দিয়েছেন মারলন স্যামুয়েলস, মোহাম্মদ আমির, মোহাম্মদ আশরাফুলের মতো খেলোয়াড়েরা। আবার খেলোয়াড়ি জীবনে ফিক্সিংয়ে জড়িয়ে ক্যারিয়ার শেষ হয়েছে অজয় জাদেজা, মোহাম্মদ আজহারউদ্দীনের মতো খেলোয়াড়ের। খেলোয়াড়ি জীবনে ফিক্সিং করে আম্পায়ারিংয়ে আসার ঘটনা এই প্রথম।

পিসিবি আয়োজিত ম্যাচ রেফারি ও আম্পায়ারিং লেভেল ১ কোর্স করেছেন সালমান বাট। স্বয়ং পিসিবি জানিয়েছে এই খবর। সালমান বাট সহ মোট ৩৪৬ জন লেভেল ১ এর আম্পায়ারিং কোর্স করেছেন যার মধ্যে খেলোয়াড় ছিলেন সালমান বটসহ ৪৯ জন। পিসিবি সাবেক খেলোয়াড়দের জীবিকার কথা চিন্তা করে ৩ ধাপের এই আম্পায়ারিং কোর্স আয়োজন করেছে বলে জানিয়েছে।

এদিকে ৩ ধাপের প্রথম ধাপ সম্পন্ন করা সালমান বাটের আম্পায়ারিংয়ে আসা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক হাস্যরসের সৃষ্টি করেছে। নৈতিকতা ভুলে ফিক্সিংয়ে জড়িয়ে যাওয়া একজন কিভাবে ম্যাচ পরিচালনা করার মতো পেশায় আসতে পারেন তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।