কঠিন সময়ে আশার আলো দেখাচ্ছে যোগাসন: মোদি

যোগ দিবসের শুভেচ্ছা জানিয়ে সকলের সুস্থতা কামনা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, গোটা বিশ্ব যখন করোনা মহামারিতে বিপর্যস্ত আর সেই সময় আশার আলো দেখাচ্ছে ‘যোগাসন’। সুস্বাস্থ্য ও সুখী জীবন পাওয়ার মাধ্যমই হল এই যোগ, এর অভ্যাস মানুষকে নেতিবাচক মনোভাব থেকে সৃজনশীলতার দিকে নিয়ে যায়।

আজ সোমবার (২১ জুন) বিশ্ব যোগ দিবস উপলক্ষে সকালেই ভার্চুয়াল মাধ্যমে দেশের জনগণের উদ্দেশ্যে তিনি এই মন্তব্য করেছেন।

মোদি বলেন, বিগত দুই বছর ধরে কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি, তবু যোগাসনকে ঘিরে সাধারণ মানুষর মধ্যে উৎসাহে এতটুকু ভাঁটা পরেনি। এই কঠিন সময়ে মানুষ যোগাসনের কথা ভুলে যেতেই পারতো কিন্তু তা হয়নি, উল্টে মানুষের মধ্যে যোগাসন নিয়ে উৎসাহ ও ভালোবাসা আরও বেড়েছে। করোনার মধ্যেও বিশ্বের প্রতিটি কোণায় লাখ লাখ মানুষ যোগাভ্যাসের সাথে যুক্ত হয়েছেন।

মোদি আরও বলেন, যোগাসন কেবল শারীরিক সুস্বাস্থ্য বজায় রাখতেই নয়, একইসাথে আত্মশাসন ও নিজের ওপর বিশ্বাসও তৈরি করতে সহায়তা করে। যেভাবে করোনা সংক্রমণ গোটা বিশ্বে আছড়ে পড়েছিল, তার বিরুদ্ধে লড়াই করতে কোনও দেশই প্রস্তুত ছিল না। আর সেই সময় যোগাসনই ভিতর থেকে শক্তি জুগিয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরে সপ্তম বর্ষে আন্তর্জাতিক যোগ দিবসের থিম ‘যোগা ফর ওয়েলনেস’। কোভিড স্বাস্থ্যবিধি মেনেই এদিন সকালে গোটা দেশজুড়েই যোগায় অংশ নিতে দেখা যায় কেন্দ্রীয় মন্ত্রী, সেনাবাহিনীর সদস্য, সেলিব্রিটি, যোগগুরু বাবা রামদেব ও সাধারণ মানুষকে। ২০১৫ সালে জাতিসংঘের পক্ষ থেকে ২১ জুন দিনটি আন্তর্জাতিক যোগ দিবসের ঘোষণা করা হয়। চলতি বছরে সপ্তম বর্ষে পা দিয়ে এদিন ‘এম যোগা’ নামে একটি অ্যাপেরও ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী।