টি-টোয়েন্টি বিশ্বকাপের আনুষ্ঠানিক ঘোষণা দিল আইসিসি

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতে। তবে করোনা পরিস্থিতির কারণে তা নিয়ে যাওয়া হয় সংযুক্ত আরব আমিরাতে।

আজ মঙ্গলবার (২৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরব আমিরাতের সঙ্গে ওমানকে সহ আয়োজক ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসির প্রধান নির্বাহী মনু সাহনি বলেন, ‌টি২০ বিশ্বকাপ যাতে নিরাপদভাবে হয়, সেটা দেখা আমাদের দায়িত্ব। আমরা দুঃখিত ভারতে এই প্রতিযোগিতা আয়োজন করতে না পেরে। ভারতীয় বোর্ড, আরব আমিরাত ক্রিকেট বোর্ড এবং ওমান ক্রিকেট বোর্ডের সঙ্গে আমরা এমনভাবে এই প্রতিযোগিতা আয়োজন করতে চাই, যাতে সমর্থকরা উপভোগ করতে পারে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান সৌরভ গাঙ্গুলি বলেন, বিসিসিআই মুখিয়ে রয়েছে টি২০ বিশ্বকাপ আয়োজন করার জন্য। আরব আমিরাত এবং ওমানে আয়োজন করা হবে এবারের টি২০ বিশ্বকাপ। ভারতে আয়োজন করতে পারলে আরও খুশি হতাম। তবে দেশের করোনা মহামারি পরিস্থিতি এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি। সেই কারণে আরব এবং ওমানে এই প্রতিযোগিতা আয়োজন করা হবে।

১৭ অক্টোবর শুরু হয়ে সীমিত ওভারের এই বিশকাপ চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। ভারতে অনুষ্ঠিত না হলেও এই টুর্নামেন্টের আয়োজক হিসেবে থাকতে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর অনুষ্ঠিত হবে মোট চারটি ভেন্যুতে। এর মধ্যে আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, শেখ আবু জায়েদ স্টেডিয়াম ও শারজাহ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বেশিরভাগ ম্যাচ।

সেখানে অংশ নেয়া ৮ দলের মধ্যে চারটি কেবল মূল পর্বে বাকি ৮ দলের সঙ্গে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।প্রথম পর্বে অংশ নেয়া আট দল হলো, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নামিবিয়া, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি।