পবিত্র হজের তিনটি প্যাকেজ ঘোষণা দিল সৌদি

প্রাণঘাতী করোনায় সীমিত পবিত্র হজের ইতিমধ্যে তিনটি প্যাকেজ ঘোষণা দিয়েছে সৌদি আরব। এবারের সীমিত হজে অংশ নিতে ইতিমধ্যে অনলাইনে রেজিস্ট্রেশনও শুরু হয়েছে। তাছাড়া পুরুষ অভিবাবক ছাড়াই নারীদের হজের আবেদনের সুযোগ দেয় দেশটি। সৌদি সরকারের সূত্রে আরব নিউজ এ খবর জানিয়েছে।

গতকাল রবিবার (১৩ জুন) হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতি থেকে জানা যায়, সকাল এক ঘটিকা থেকে হজের প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আগামী ২৩ জুন রাত ১০ ঘটিকা পর্যন্ত চলতে থাকবে।

জানা যায়, আগামী ২৫ জুন থেকে আবেদনের প্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজের অনুমোদিত প্যাকেজের কোনো একটি নির্বাচন করতে হবে। নতুবা তাদের আবেদন বাতিল করা হবে।

করোনাকালের সীমিত অনুমোদিত তিনটি প্যাকেজের বিভিন্ন মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রথম প্যাকেজের মূল্য ১৬ হাজার ৫৬০.৫০ রিয়াল (৪ হাজার ৪২৬ ডলার), দ্বিতীয় প্যাকেজের মূল্য ১৪ হাজার ৩৮১.৯৫ রিয়াল এবং তৃতীয় প্যাকেজের মূল্য ১২ হাজার ১১৩.৯৫ রিয়াল। এর সঙ্গে নির্ধারিত পরিমাণ ভ্যাটও যুক্ত হবে।

সৌদিতে অবস্থানরত নাগরিক ও প্রবাসীদের নিয়ে দ্বিতীয় বারের মতো এবারও সীমিতভাবে হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদিতে বসবারত মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজ পালনের সুযোগ পাবেন। এবারের সীমিত হজে যারা কখনো হজ পালন করেননি তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের ‘স্বাস্থ্য ও নিরাপত্তা’ অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

তবে এবারে সীমিত হজে অংশগ্রহণ করতে বিভিন্ন শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। এক. অংশগ্রহণকারীকে অবশ্যই ১৮-৬৫ বছর বয়সী হতে হবে। দুই. করোনা টিকার অন্তত একটি ডোজ নির্ধারিত সময়ে গ্রহণ করতে হবে। তিন. দুরারোগ্য ব্যাধী থেকে মুক্ত থাকতে হবে। চার. সৌদিতে অবস্থানরত যারা গত পাঁচ বছর যাবত হজে অংশগ্রহণ করেনি কেবল তারাই এবারের হজে অংশ নেবেন।

সূত্র: আরব নিউজ