পরাজয়ের সব দায় আমার: পর্তুগাল কোচ

ইইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ‘এফ’ গ্রুপের ম্যাচে শনিবার রাতে জার্মানির কাছে ৪-২ গোলে হেরে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। প্রতিপক্ষের ৪ গোলের দুটিই পর্তুগিজদের আত্মঘাতী গোল! মাঝমাঠে টনি ক্রুস ও ইলকাই গিনদোয়ানকে আটকে রাখা যায়নি। যে কারণে একের পর এক আক্রমণ করে গেছে জার্মানি। তাদের আক্রমণের তোড়ে স্রেফ উড়ে গেছে পর্তুগাল। এই পরাজয়ের সমস্ত দায়ভার নিয়েছেন পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস।

ম্যাচ শেষে সাংবাদিকদের পর্তুগাল কোচ বলেন, আমরা শুধু আমাদের মাঝমাঠের কৌশল বদলে ফেলেছিলাম। ওদের মাঝমাঠের খেলোয়াড় গিনদোয়ান ও ক্রুসকে চাপ দিতে এবং চেয়েছিলাম আমাদের ফুল ব্যাকরা এগিয়ে এসে সাহায্য করবে। কিন্তু পরিষ্কার দেখা গেছে, মাঝমাঠে আমাদের সবসময় একজনের কমতি ছিল এবং আমাদেরকে তারা চাপ দিয়ে পেছনে ঠেলে দিয়েছিল। এটা আমার কৌশল ছিল এবং এজন্য পুরো দায় আমার।

আগামী বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল। নকআউট পর্বে ওঠার সম্ভাবনার পাশাপাশি জেগে উঠেছে ছিটকে যাওয়ার শঙ্কা।

ফার্নান্দো সান্তোস জানান, নিজেদের ভাগ্য নিজেদের হাতেই আছে। জার্মানির বিপক্ষে খেলোয়াড়দের উচিত ছিল ডান দিকটা সামলানো, কিন্তু তারা পারেনি। আমি তাদেরকে দোষারোপ করতে চাই না।আমরা পরের পর্বে যাই বা না যাই, সেটা এখনও আমাদের হাতে। এবং অবশ্যই ফ্রান্সের বিপক্ষে ম্যাচে আমাদের ঘুরে দাঁড়াতে হবে।