ফিলিস্তিনিদের আস্থা হারিয়েছেন মাহমুদ আব্বাস, জনপ্রিয়তার শীর্ষে হামাস

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসন বিশ্বজুড়ে উজ্জ্বল করেছে হামাসের ভাবমূর্তি। ফিলিস্তিনিরা এখন হামাসকে ঘিরেই তাদের হারানো ভূমি ফিরে পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন। সম্প্রতি চালানো এক জরিপের ফলে দেখা গেছে, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর আর নির্ভর করতে পারছেন না ফিলিস্তিনিরা। ফিলিস্তিনিদের আস্থা হারিয়েছেন মাহমুদ আব্বাস, জনপ্রিয়তার শীর্ষে হামাস।

গতকাল মঙ্গলবার (১৫ জুন) প্রকাশিত জনমত জরিপের বরাত দিয়ে জেরুজালেম পোস্ট এ তথ্য জানায়।

খবরে বলা হয়, অধিকাংশ ফিলিস্তিনি বিশ্বাস করতে শুরু করেছেন যে, হামাস ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করা এবং নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে বেশি যোগ্য। অন্যদিকে সামান্য অংশ বিশ্বাস করেন যে, ফিলিস্তিনিদের নেতৃত্ব দেওয়ার যোগ্য হচ্ছে ফাতাহ।

রামাল্লাভিত্তিক প্যালেস্টিনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চ এ জরিপ চালায়। এতে অংশ নেওয়া ৭৭ শতাংশ ফিলিস্তিনি মনে করেন, সর্বশেষ যুদ্ধে হামাস ইসরাইলের সঙ্গে জিতেছে। আর ৬৫ শতাংশ ফিলিস্তিনি মনে করেন, এ যুদ্ধে হামাস তাদের লক্ষ্য পূরণ করতে পেরেছে। লক্ষ্যগুলোর অন্যতম হচ্ছে শেখ জারাহ থেকে ফিলিস্তিনিদের বাস্তুচ্যুতি ঠেকিয়ে দেওয়া এবং ইসরাইলের অভ্যন্তরে সফলভাবে রকেট হামলা। একই সঙ্গে আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশে ইসরাইলি ‘নিষেধাজ্ঞা’এর অবসান ঘটিয়েছে হামাস।

এদিকে, গত এ জরিপ ৯ জুন থেকে ১২ জুনের মধ্যে চালানো হয়। এতে অংশ নেন প্রায় ১২০০ ফিলিস্তিনি।