ফেসবুক আমাকে নিষিদ্ধ করে সাড়ে ৭ কোটি মানুষের অপমান করেছে: ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প, সিনিয়র মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম রাষ্ট্রপতি। এছাড়াও তিনি একজন ধনাঢ্য ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব, লেখক হিসেবে আলোচিত। তিনি দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যানের পরিচালক এবং ট্রাম্প এন্টারটেইনম্যান্ট রিসোর্টের প্রতিষ্ঠাতা।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দুই বছরের জন্য ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে। গতকাল শুক্রবার (৪ জুন) রাতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ওই সময় পর্যন্ত ট্রাম্প ফেসবুকে কোনো পোস্ট শেয়ার দিতে পারবেন না। তবে এই সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছেন ট্রাম্প।

এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ফেসবুক কর্তৃপক্ষ এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যা সাড়ে ৭ কোটি মানুষকে অপমান করেছে। এসব মানুষ ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আমাকে ভোট দিয়েছিলো। ফেসবুক এসব মানুষের ওপর সেন্সরশীপ আরোপ ও বাক স্বাধীনতা কেড়ে নিয়ে সুবিধা করতে পারবে না। জয় আমাদের হবেই।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে সহিংসতায় উসকানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে ট্রাম্পকে ফেসবুকে নিষিদ্ধ করা হয়। তার শাস্তির বিষয়টি গত মে মাসে ফেসবুকের ওভারসাইট বোর্ডে পর্যালোচনা করা হয়। ওই বোর্ড ট্রাম্পের শাস্তি বহাল রাখে। ভবিষ্যতে উসকানিমূলক পোস্ট দিলে ট্রাম্পের বিরুদ্ধে কি ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে তার একটি গাইডলাইন দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।