১৮ মিনিটের ভেতর লুকিয়ে আছে ত্ব-হা’র নিখোঁজ রহস্য

রংপুর থেকে ঢাকায় যাওয়ার পথে ইসলামী বক্তা হিসেবে পরিচিত আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নিখোঁজ হন। গত বৃহস্পতিবার রাত ২টা ৩৭ মিনিটে রাজধানীর গাবতলী থেকে সর্বশেষ যোগাযোগ করেন তার দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহার সারার সঙ্গে। ওই সময় দুই ব্যক্তি তাকে অনুসরণ করছে বলে ত্ব-হা তার দ্বিতীয় স্ত্রীকে জানিয়ে ছিলেন।

গুগল ম্যাপে দেখা গেছে, ত্ব-হা’র দ্বিতীয় স্ত্রীর বাসা থেকে তার গাড়ির দূরত্ব ছিল ৬ দশমিক ৪ কিলোমিটার দূরে। সেখানে পৌঁছতে সময় লাগতো ১৮ মিনিট। এর কিছুক্ষণ পর থেকেই তার ফোন বন্ধ, তিনি নিখোঁজ। কী ঘটেছিল ওই ১৮ মিনিটে। তবে কী ওই ১৮ মিনিটের ভেতর লুকিয়ে আছে তার নিখোঁজ রহস্য।

পুলিশের পক্ষ থেকেও একই প্রশ্ন করা হচ্ছে। নির্দিষ্ট গন্তব্যের পৌঁছার ১৮ মিনিটের পথ বাকি থাকতে স্ত্রীর ফোন কলের পর কী ঘটেছিল? তার হদিস মিলছে না।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম-অপস্) আবু মারুফ হোসেন জানান, পুলিশের তদন্ত দল তথ্যপ্রযুক্তি ব্যবহার করে জেনেছে বৃহস্পতিবার ঢাকায় পৌঁছার পর আবু ত্ব-হা মুহাম্মদ আদনান যখন রাজধানীর মিরপুরে অবস্থান করছিল, তখন রাত ২টা ৩৭ মিনিট। সর্বশেষ কথা হয়েছিল তার দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহার সারার সঙ্গে। সর্বশেষ মোবাইলে কথা বলার ঘটনাস্থল থেকে দ্বিতীয় স্ত্রীর বাসায় মিরপুর যেতে গুগল ম্যাপে দেখা গেছে ওই পথের দূরত্ব ছিল ৬ দশমিক ৪ কিলোমিটার। সেখানে পৌঁছতে সময় লাগতো ১৮ মিনিট। তবে কী ওই ১৮ মিনিটের ভেতর লুকিয়ে আছে তার নিখোঁজ রহস্য।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১০ জুন) বিকাল ৪টার দিকে তিন সঙ্গীসহ আদনান রংপুর থেকে ভাড়া করা একটি গাড়িতে ঢাকায় রওনা দেন। তারপর তারা নিখোঁজ হন। নিখোঁজের সময় ত্ব-হা’র সঙ্গে আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দিন ফয়েজ ছিলেন। তারাও নিখোঁজ রয়েছেন।

ওই রাত থেকে সবার মোবাইল ফোনই বন্ধ রয়েছে। এ ঘটনায় শুক্রবার বিকালে রংপুর মহানগরীর কোতোয়ালি থানায় ত্ব-হা’র খোঁজ চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তার মা আজেদা বেগম।