অস্ট্রিয়ার ‘ইসলামের মানচিত্র’ প্রকাশের নিন্দা জানালেন খ্রিস্টান নেতা

অস্ট্রিয়া সরকার ‘ইসলামের মানচিত্র’ প্রকাশ করায় বিশ্বের বিভিন্ন দেশ ও মুসলিমরা নিন্দা জানিয়েছে। এবার সরকারের এ পদক্ষেপের নিন্দা জানান দেশটির একটি ক্যাথলিক গির্জা প্রধান।

অস্ট্রিয়া সরকারের বিতর্কিত এ মানচিত্রে ছয় শতাধিক মুসলিম সংস্থা ও মুসজিদকে দেখানো হয়। তা ছাড়া এতে মুসলিম সদস্যদের ছবি ও তালিকাও অন্তর্ভুক্ত করা হয়। যা দেশটির সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণকে উৎসাহিত করবে।

অস্ট্রিয়ান ক্যাথলিক গির্জার প্রধান কার্ডিনাল ক্রিস্টোফ শোয়েবর্ন এক প্রতিবেদনে লেখেন, এমন ধারণা তৈরি করা বিপজ্জনক, যা দেশের একটি ধর্মীয় সম্ভাব্য সম্প্রদায়কে সন্দেহজনক হিসেবে দেখাবে।

মানচিত্রটি প্রথমে মুসলিম উগ্রবাদ তদন্তকারী সরকারি সহায়তাপ্রাপ্ত একটি প্রতিষ্ঠান উত্থাপন করে। অস্ট্রিয়ার ইন্টিগ্রেশন মিনিস্টার অভিবাসন বিরোধী পিপলস পার্টির নোত সুসান রাব এটিকে ‘চরমপন্থার ভিত্তিমূল নির্মূলে রাজনৈতিক ইসলামের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার’ বলে আখ্যায়িত করেন।

জানা যায়, এতে মুসলিমদের সব প্রকাশনার নাম, প্রতিষ্ঠানের নাম-ঠিকানা এবং সংশ্লিষ্ট বিষয়াদি প্রকাশ করা হয়েছে। এতে করে মুসলিমদের অন্যদের কাছে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করা হয়।

এছাড়া অস্ট্রিয়ার মানচিত্রে ৬২০টির বেশি মসজিদের নাম ও ঠিকানা দেওয়া আছে। বিভিন্ন ইসলামী সংস্থা, সেখানকার কর্মকর্তা ও তাদের সঙ্গে যোগাযোগের বিস্তারিত তথ্য দেওয়া আছে। এ ঘটনার ফলে অস্ট্রিয়ার মুসলিমরা নানাভাবে সহিংসতা ও বৈষম্যের শিকার হতে পারেন।

সূত্র: আলজাজিরা