ইতিহাসের সেরা রেকর্ড গড়লেন মেসি

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে জিততে পারেনি আর্জেন্টিনা। আরেকটি ড্র নিয়েই সন্তষ্ট থাকতে হয়েছে লিওনেল স্কালোনির দলের। হতাশাময় এই ম্যাচেও আলো ছড়িয়েছেন লিওনেল মেসি; ফ্রি কিক থেকে করেছেন একটি দুর্দান্ত গোল, হয়েছেন ম্যাচ সেরাও। আর্জেন্টাইন অধিনায়ক মাঠে নেমেই ছুঁয়ে ফেলেছেন ৯৬ বছরের পুরনো এক রেকর্ড। এরপর ম্যাচে গোল করে গড়েছেন আরো এক কীর্তি, ছুঁয়েছেন আরো একটি রেকর্ড।

রাতের ম্যাচটা লিওনেল মেসির জন্য শুধু গোল আর ম্যাচ সেরা হওয়ার মধ্যেই সীমাবদ্ধ ছিলো না। এই রাতে তিনি পেছনে ফেলেছেন বিশ্ব ফুটবলের অনেক রথী-মহারথীদের। ম্যাচের ৩২তম মিনিটে ফ্রি কিক থেকে যখন গোলটি করেন লিওনেল মেসি, সাথে সাথেই ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলেন এই ক্ষুদে জাদুকর। পুরো ক্যারিয়ার জুড়ে তার ফ্রি কিক থেকে গোল সংখ্যা এখন ৫৭টি; যেখানে ক্রিস্টিয়ানো মোট ৫৬ বার ফ্রি কিক থেকে বল জালে জড়িয়েছেন।

এটা তো গেলো কেবলমাত্র তার সমসাময়িক এক প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলার কথা। এই একটি গোলেই মেসি আরও ছাপিয়ে গেছেন তার স্বদেশী সদ্য প্রয়াত সর্বকালের সর্বসেরা ফুটবলার দিয়েগো ম্যারাডোনা ও আরেক কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্ততাকেও।

দেশের জার্সিতে ম্যারাডোনার ফ্রি কিক থেকে গোল সংখ্যা ছিলো ৬টি। গতকাল চিলির বিপক্ষে ম্যাচে ফ্রি কিকে লক্ষ্যভেদ করে মেসির যেখানে হয়েছে ৭টি ফ্রি কিক গোল। যদিও ক্যারিয়ার ফ্রি কিকে (৬১) এখনো মেসির উপরে আছেন ডিএম১০।

এছাড়া প্রতিযোগিতামূলক খেলায় আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি গোলের (৩৮) মালিক এতদিন ছিলেন গ্যাব্রিয়েল বাতিস্ততা। এখন তাকে টপকে এককভাবে শীর্ষে উঠে এসেছেন মেসি। আরও একটি রেকর্ডও এদিন গড়েছেন লিওনেল মেসি। ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে শতবর্ষী কোপা আমেরিকায় ১০+ গোল এবং ১০+ অ্যাসিস্টকারী একমাত্র ফুটবলার এখন এই সুপারস্টার।