ইন্ডিয়া নাম মুছে ফেলতে চান অভিনেত্রী কঙ্গনা

কঙ্গনা রানাওয়াত একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী। তিনি নিজেকে বলিউড চলচ্চিত্রে অন্যতম একটি জায়গায় অধিষ্ঠিত করেছেন। ব্রিটিশদের দেওয়া নাম ‘ইন্ডিয়া’ মুছে শুধু ‘ভারত’ রাখার দাবি তুলেছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।

নিজের ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারের ভারতীয় সংস্করণ ‘কু’-তে নিজের এই নতুন মতামত তুলে ধরে বিতর্কিত কঙ্গনা জানান, ‘ইন্ডিয়া’ আসলে ব্রিটিশদের দেওয়া ‘স্লেভ নেম’ অর্থাৎ একদা শাসকদের করা ক্রীতদাসের নামকরণ। এতে কোনো গৌরব নেই।

নতুন খবর হচ্ছে, নিজের বক্তব্যের সমর্থনে জানিয়ে কঙ্গনা বলেন, ‘ইন্ডাস ভ্যালি’ তথা সিন্ধু উপত্যকা থেকেই ‘ইন্ডিয়া’ নামকরণ। তার বক্তব্য— কেবল জন্মের হিসেবে কারও নাম রাখা যায় না। বরং ভারত নামের মধ্যে রয়েছে আলাদা অর্থ। ‘ভা’ অর্থে ‘ভাব’, ‘র’ অর্থে ‘রাগ’ ও ‘ত’ অর্থে ‘তাল’।

কঙ্গনা বলেন, ভারতের উত্থান তখনই সম্ভব, যখন এর শিকড়ের সঙ্গে প্রাচীন আধ্যাত্মবাদ ও জ্ঞানের যোগ থাকবে। এটিই আমাদের মহান সভ্যতার আত্মা। বিশ্ব আমাদের দিকে উঁচু নজরে তাকাবে এবং আমরা বিশ্বনেতা হিসেবে উঠে আসতে পারব।

কঙ্গনা আরও বলেন, যদি আমাদের নগরকেন্দ্রিক উন্নতি হয়, তাই বলে সেটি যেন পশ্চিমী দুনিয়ার অক্ষম অনুকরণ না হয়। বরং বেদ, গীতা ও যোগাসনের শিকড়ের সঙ্গে জড়িয়ে থাকে। আমরা কি এই দাসত্বের নাম ‘ইন্ডিয়া’কে বদলে ‘ভারত’ করে দিতে পারি না।