ঘরের নিশ্চয়তা দেশের প্রতিটি মানুষের সাংবিধানিক অধিকার: ধর্ম প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি বলেছেন, ঘরের নিশ্চয়তা বাংলাদেশের প্রতিটি মানুষের সাংবিধানিক অধিকার। একটি ঘর শুধু মাথা গোঁজার ঠাঁই নয়, একজন মানুষের অর্থনৈতিক মুক্তি ত্বরান্বিত করে, আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকার প্রেরণা জোগায়।

আজ শনিবার (২০ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ২য় পর্যায় এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, জমি ও গৃহ প্রদানের সঙ্গে সঙ্গে সবুজ বেষ্টনী ও নির্মল পরিবেশ তৈরি এবং উপকারভোগীদের চাহিদা পূরণে ও বনজ বৃক্ষরোপণ এবং বিদ্যুৎ সংযোগ প্রদান প্রত্যেকটি পরিবারের জন্য বিশুদ্ধ খাবার পানি টয়লেট সুবিধা স্বাস্থ্যসেবা ও শিশুদের প্রাথমিক বিদ্যালয় গমন নিশ্চিতকরণসহ সকল নাগরিক সুবিধা প্রদান করা হচ্ছে।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে ৬৯ হাজার ৯শ ৪টি পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর করেন এবং দ্বিতীয় পর্যায়ে আজ আরো ৫৩ হাজার ৩শ ৪০টি পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম শুভ উদ্বোধন করেন। পর্যায়ক্রমে দেশের সকল ভূমিহীন গৃহহীন পরিবারকে জমি অগ্রিম প্রদান করা হবে।

ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না।” মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা শুধু ঘোষণা নয়। এ লক্ষ্যে ইতোমধ্যে সারাদেশের ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬শ ২২টি পরিবারের তালিকা করা হয়েছে বলে জানান তিনি।