নিউজিল্যান্ডের ঝড়ো বোলিংয়ে অলআউট ভারত

সাউদাম্পটনের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসনের বোলিং তোপে ২১৭ রানেই অলআউট হয়ে গেলো ভারত। ফাইনালের মত গুরুত্বপূর্ণ ম্যাচে একাই ৫ উইকেট নিলেন জেমিসন।

বৃষ্টি বিঘ্নিত হলেও দ্বিতীয় দিনটা বেশ ভালোই কাটিয়েছিলো ভারত। তৃতীয় দিন সকালে ৩ উইকেটে ১৪৬ রান নিয়ে খেলতে নামার পর কিউই পেসারদের আগুনে বোলিংয়ের মুখে বলতে গেলে দিশেহারা হয়ে পড়ে বিরাট কোহলি অ্যান্ড কোং। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগেই ৭ উইকেট হারায় ভারতীয়রা। লাঞ্চ বিরতির কিছুক্ষণ পর হলো অলআউট।

প্রথম দিন পুরোটাই গিয়েছিলো বৃষ্টির পেটে। দ্বিতীয় দিনের শুরুতেই টস হয় এবং টস জিতে ভারতকেই ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে শুরুতে রোহিত শর্মা এবং শুভমান গিল বেশ ভালোই ব্যাটিং শুরু করেছিলেন। কিন্তু ৬২ রানের মাথায় গিয়ে প্রথম উইকেপ পড়ে। এরপর ৮৮ রানের মাথায় পড়ে তিন উইকেট। ফিরে যান রোহিত শর্মা, শুভমান গিল এবং চেতেশ্বর পুজারা। এরপর দিনের বাকি অংশ বেশ ভালোভাবেই কাটিয়ে দেন বিরাট কোহলি এবং আজিঙ্কা রাহানে। বৃষ্টির কারণে পুরো দিনের খেলা না হলেও সেই ৩ উইকেটে ১৪৬ রান নিয়েই দ্বিতীয় দিন শেষ করেছিল বিরাট কোহলিরা।

৪৪ রান নিয়ে কোহলি এবং ২৯ রান নিয়ে ব্যাট করছিলেন রাহানে। তৃতীয় দিন ব্যাট করতে নামার পর এই জুটি বেশিদূর যেতে পারেনি। বিরাট কোহলিকে দিয়েই উইকেট পতনের শুরু হয়। ১৪৯ রানের মাথায় কাইল জেমিসনের বলে এলবিডব্লিউর শিকার হন কোহলি। সেই ৪৪ রানেই আউট হয়ে যান তিনি। আজিঙ্কা রাহানে আউট হন ৪৯ রান করে। রিশাভ পান্ত মাঠে নেমেই বেশিক্ষণ টিকতে পারেননি। ফিরে আসেন সাজঘরে। মাত্র ৪ রান করেন তিনি। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা মিলে জুটি গড়ার চেষ্টা করেন। কিন্তু ২৩ রানের জুটি গড়ার পর ২২ রান করে ফিরে যান রবিচন্দ্রন অশ্বিন।

প্রতিবেদন লেখা সময় ভারতের স্কোরঃ ২১৭/১০ (৯২.১ ওভার) শেষে রহিত শর্মা ৩৪, শুবমান গিল ২৮, কোহলি ৪৪, রেহানে ৪৯, জাদেজা ১৫, অশ্বিন ২২ রান করেছেন। অপরপক্ষে নিউজিল্যান্ড জেমিসন ৫ টি, বোল্ট এবং ওয়েগনার ২ টি করে উইকেট তুলে নেন।