পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় ভারত

পাকিস্তানসহ সব দেশের সঙ্গে সম্পর্ক ‘স্বাভাবিক’ রাখতে বদ্ধপরিকর ভারত। তার জন্য ‘অনুকূল পরিবেশ’ তৈরি করতেও চায় ভারত। তবে এবার ইসলামাবাদের উপর সীমান্ত সন্ত্রাসবাদ নিয়ে ভরসা রাখছে ভারত।

গতকাল শুক্রবার (১১ জুন) জাতিসংঘের সাধারণ সভায় নিরাপত্তা পরিষদের বার্ষিক রিপোর্ট নিয়ে আলোচনার সময় পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার ইচ্ছার কথা জানায় ভারত। তবে শান্তি প্রতিষ্ঠার জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করার দায়িত্ব পাকিস্তানের বলে দাবি করা হয়। ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে এমনটিই জানা গেছে।

জাতিসংঘের ভারতের স্থায়ী কাউন্সিলর সাধারণ পরিষদে মধু সুদান বলেন, ভারত পাকিস্তানসহ সকল দেশের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়। ভারত ও পাকিস্তানের মধ্যকার সমস্যাগুলো দ্বিপক্ষীয় ও শান্তিপূর্ণভাবে সন্ত্রাস, বৈরিতা ও সহিংসতামুক্ত পরিবেশে সমাধান করা উচিত।

জাতিসংঘের নিযুক্ত ভারতের দূত আর মধুসূদন বলেন, এটা খুবই পরিতাপের বিষয় যে মিথ্যা নাটক রচনা করে এই আন্তর্জাতিক মঞ্চের মান ক্ষুণ্ণ করছে পাকিস্তান। এহেন কাজে আন্তর্জাতিক মঞ্চের প্রতিনিধিদের চোখে ধুলো দেওয়া যাবে না। কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সংসদ যা সিদ্ধান্ত নিয়েছে তা দেশের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় ভারত। কিন্তু তার জন্য পরিস্থিতি তৈরি করতে হবে প্রতিবেশী দেশটিকে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস