ফাইনালের আগে ভারতকে হটিয়ে শীর্ষে নিউজিল্যান্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আগামী ১৮ জুন মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। তার আগে আইসিসি র‍্যাঙ্কিংয়ে ভারতকে হটিয়ে শীর্ষস্থানে উঠে আসলো কিউইরা। এজবাস্টন টেস্টে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে সিরিজ জয়ে এক নম্বরে উঠে আসলো উইলিয়ামসনের দল।

আইসিসি সদ্য প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে ১ নম্বরে আছে নিউজিল্যান্ড। দুইয়ে থাকা ভারতের রেটিং ১২১। সিরিজ হেরে এক ধাপ নিচে নেমে গেছে ইংলিশরাও। এতে তিনে উঠে এসেছে অস্ট্রেলিয়া। বাকিদের অবস্থান আগের মতোই আছে।
চতুর্থ দিনে কিউই পেসারদের তোপে ১২২ রানেই ৯ উইকেট হারিয়েছির ইংলিশরা। আজ দিনের প্রথম বলেই ব্রডকে ফিরিয়ে ইংলিশদের অলআউট করেন বোল্ট। এতে জিততে কিউইদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৮ রানের।

সেই লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৬ রানেই ওপেনার ডেভন কনওয়েকে হারায় নিউজিল্যান্ড। এরপর দলীয় ৩৩ রানে ইয়ং ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন অধিনায়ক টম লাথাম। তিনি অপরাজিত ছিলেন ২৩ রান করে। ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন অলি স্টোন ও স্টুয়ার্ট ব্রড।

এর আগে, নিজেদের প্রথম ইনিংসে ররি বার্নস ও ড্যান লরেন্স জোড়া হাফ সেঞ্চুরিতে ভর করে ৩০৩ রান সংগ্রহ করে স্বাগতিক ইংল্যান্ড। জবাবে কনওয়ে, ইয়ং ও রস টেইলরের হাফ সেঞ্চুরিতে ৩৮৮ রান সংগ্রহ করে কিউরা।