ফুটবলারদের বিনামূল্যে হিজাব দিচ্ছে ফিনল্যান্ড

ফিনল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন খেলোয়াড়দের বিনামূল্যে হিজাব সরবারহ করা শুরু করেছে। যদি কোনো খেলোয়াড় হিজাব পরতে চান তখনই তাকে একটি হিজাব দেয়া হচ্ছে। খেলায় বিভিন্ন ধর্মের মানুষের সম্পৃক্ততা বাড়ানোর জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংবাদ সংস্থা এএফপিকে ফিনল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনে নারী ও বালিকাদের মাননোন্নয়ন বিভাগের প্রধান হেইডি ফিলাজা বলেন, যতদূর জানা যায় ফিনল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন কয়েক ডজন হেডস্কার্ফ বা হিজাব সরবারহ করেছে। এ হিজাবগুলো আধুনিক প্রযুক্তিতে তৈরি। এ হিজাবগুলো এমন কাপড়ে তৈরি যা খেলার সময় মাথায় এঁটে থাকে এবং পড়ে যায় না।

হেইডি ফিলাজা আরও বলেন, ফিনল্যান্ডে অভিবাসী পরিবারের মেয়েগুলোকে ফুটবল ক্লাবগুলোতে পাওয়া যায় না। তাই আমরা এ উদ্যোগগুলো নিচ্ছি যাতে সব শ্রেণীর মেয়েদের ফুটবল খেলায় স্বাগত জানানো যায় ও সম্পৃক্ত করা যায়। মেয়েটি কোন ধর্মের বা কেন হিজাব পরতে চায় তা আমাদের কাছে মূখ্য নয়। আমরা চাই সবাইকে ফুটবল খেলায় সম্পৃক্ত করতে।

ফুটবল ক্লাবে খেলা নাসরো বাহনামের সতীর্থ কামিলা নুহ বলেন, এ হিজাব পরে সহজেই দৌড়ানো যায়। এ মেয়েগুলো এক বা দু-বছর ধরে ফুটবল খেলছে। তারা এটাও বলেছেন যে যখন তাদের বাবা-মা এ বিশেষ হিজাবের কথা জানতে পেরেছেন, তখন তারাও আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

হেইডি ফিলাজা বলেন, আমরা প্রত্যেক নারীর হিজাব পরার অধিকারকে সমর্থন করি। কোনো নারী হিজাব পরবেন নাকি পরবেন না তা তার নিজের পছন্দ। যে স্থানে নারীরা হিজাব পরতে চান, তারা পরতে পারবেন। আমরা দেখাতে চাই, যারা হিজাব পরতে চান তাদের স্বাগত জানানো হচ্ছে আর হিজাব ফুটবল খেলার ক্ষেত্রে কোনো বাঁধা নয়। সাংস্কৃতিক বিষয় আর এ সংক্রান্ত মূল্যবোধ বিসর্জনের চেয়ে তাদের জন্য হেডস্কার্ফ বা হিজাবের ব্যবস্থা করা ভালো।

সূত্র: ডন