বাইডেনের নির্দেশে আবারও ইরাক-সিরিয়ায় ভয়াবহ মার্কিন হামলা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গ্রুপগুলোর ওপর ভয়াবহ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার এক বিবৃতিতে, ইরাকে মার্কিন কর্মী ও স্থাপনার ওপর ড্রোন হামলার প্রতিক্রিয়ায় এই আক্রমণ চালানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন আক্রমণের প্রতিশোধ গ্রহণের হুমকি দিয়েছে মিলিশিয়ারা।

গতকাল রবিবার (২৭ জুন) এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, বাইডেন এই নির্দেশের মাধ্যমে এই বার্তাই দিলেন যে তিনি মার্কিন কর্মীদের রক্ষা করবেন।

বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানায়, তারা সিরিয়ার দুটি ও ইরাকের একট অপারেশনাল ও অস্ত্র গুদামকে টার্গেট করে হামলা চালিয়েছে। ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, মার্কিন হামলায় অন্তত পাঁচ যোদ্ধা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এই হামলা চালানো হয়। পাঁচ মাস আগে ক্ষমতা গ্রহণের পর ইরান-সমর্থিত মিলিশিয়াদের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো হামলা চালানোর নির্দেশ দিলেন তিনি।

গত ফেব্রুয়ারিতে তার নির্দেশে সিরিয়ায় সীমিত আকারে বোমা হামলা চালানো হয়। ইরাকে রকেট নিক্ষেপের প্রতিশোধ নিতে সেখানে হামলা করা হয়েছিল।

সূত্র: আল জাজিরা