বিতর্কিত গোলে ব্রাজিলকে জিতিয়ে দিলেন আর্জেন্টাইন রেফারি

ব্রাজিলের বিপক্ষে এ হারকে মানতে পারছেন না কলম্বিয়ানরা। অভিযোগ করে দেশটির সমর্থকরা বলেন, আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা তাদের জয় কেড়ে নিয়েছে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে ছিল কলম্বিয়া। কিন্তু সে অবস্থায় রেফারি নিজে সহযোগিতা করে, পক্ষপাতিত্ব করে স্বাগতিক ব্রাজিলকে জয় উপহার দিয়েছে।

বৃহস্পতিবার (২৪ জুন) ভোর ৬ টায় রিও ডি জেনেরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে শেষ পর্যন্ত ২-১ গোলে জিতেছে ব্রাজিল।

এ বিষয়টি নিয়ে তোলপাড় চলছে লাতিন আমেরিকায়। এমন গুরুতর অভিযোগের পেছনে রয়েছে ব্রাজিলকে সমতায় ফেরানো রর্বাতো ফিরমিনোর বিতর্কিত গোলটি। ম্যাচ শুরুর ১০ মিনিটে দুর্দান্ত কিকে ব্রাজিলের জালে বল জড়িয়ে দেন লুইস দিয়াস। ১-০ তে এগিয়ে গিয়ে নিজেদের গুটিয়ে নেয় কলম্বিয়া। গোলপোস্টের মুখে চীনের মহাপ্রাচীর হয়ে দাঁড়ান কলাম্বিয়ার ডিফেন্ডাররা।

যে কারণে প্রথমার্ধে সমতায় ফিরতে পারেননি সেলেকাওরা কিন্তু ৬৬ মিনিটে ঘটে এক অনাকাঙ্ক্ষিত ঘটনা। যা মেনে নিতে পারেনি কলম্বিয়ানরা। এই গোলে তুমুল আপত্তি তোলে কলম্বিয়া। রেফারি ভিএআর দিয়ে অফসাইড চেক করেন। এর পর গোলের চূড়ান্ত বাঁশি বাজালেও কলম্বিয়ানরা প্রতিবাদ করেন।

ভিডিওর রিপ্লেতে দেখা গেছে, নেইমারের জোরালো গতির ক্রস গিয়ে প্রথম লাগে রেফারির গায়ে। সেখান থেকে বলটা লুকাস পাকুয়েতার পায়ে গেলে তিনি ঠেলে দেন রেনান লোদির কাছে। সেখান থেকেই লোদির ক্রসে হেড দিয়ে গোল করেন ফিরমিনো।

লাতিন আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) নিয়মানুযায়ী, বল মাঠে রেফারির গায়ে লেগে যদি মাঠেই থাকে এবং কোনো দল যদি সেই সুযোগে আক্রমণ শুরু করে বা যে দলের পায়ে বল ছিল তার বদলে অন্য দলের কাছে বল চলে যায় বা সোজাসুজি গোলে বল জড়িয়ে যায়, তখন ফের ড্রপ বলের মাধ্যমে খেলা শুরু করতে হবে।

এ বিষয়টি নিয়ে মাঠেও প্রতিবাদ করেছেন কলম্বিয়ার ফুটবলাররা। এ নিয়ে ৫-৬ মিনিট খেলা বন্ধ থাকে কিন্তু আর্জেন্টাইন রেফারি সিদ্ধান্তে অনড়। যে কারণে প্রতিবাদ ছেড়ে গোল মেনে নিয়ে ফের খেলায় ফিরে কলম্বিয়ার ফুটবলাররা।