বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ

সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রতিবছর বিশ্ব শান্তি সূচক প্রকাশ করে থাকে। এই সূচকে আরও উন্নতি হয়েছে বাংলাদেশ। গত বছরের তুলনায় সাত ধাপ এগিয়ে দেশটির অবস্থান এখন ৯১ নম্বরে। গতবারের মতো এবছরও শান্তি সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) বিশ্ব শান্তি সূচক-২০২১ প্রকাশ করা হয়েছে। এতে ২ দশমিক ৬৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ার তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। ভারতের অবস্থান ১৩৫তম এবং দক্ষিণ এশিয়ায় পঞ্চম, পাকিস্তানের অবস্থান ১৫০তম এবং দক্ষিণ এশিয়ায় ষষ্ঠ। দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ দেশের তালিকায় সবার ওপরে ভূটান বিশ্বে ২২তম। দ্বিতীয় স্থানে রয়েছে নেপালের বিশ্বে তাঁদের অবস্থান ৮৫তম। এবারও সবার নিচে অবস্থান করছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান (১৬৩তম)।

বিশ্ব শান্তি সূচক প্রকাশ করে সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) জানায়, বিশ্বের ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।