গাজায় ফের বিমান হামলা চালাল ইসরাইল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার উপর ফের বিমান হামলা চালিয়েছে ইহুদিবাদী ইসরাইল। গাজা উপত্যকা থেকে আগুনে বেলুন ছোঁড়ার অভিযোগ তুলে ইসরাইল এই হামলা চালায়।

গতকাল মঙ্গলবার (১৬ জুন) রাতে বিবিসি বলছে, গাজা শহর থেকে ইসরাইলি বিমানের হামলার শব্দ শোনা গেছে।

ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) গাজা থেকে নিক্ষেপ করা আগ্নেয় বেলুনের কারণে তারা হামলা চালিয়েছেন। দেশটির দমকল বাহিনী জানিয়েছে, দক্ষিণ ইসরায়েলের বিভিন্ন এলাকায় অন্তত ২০টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গাজা এবং খান ইউনূস শহরে তাদের জঙ্গিবিমানগুলো হামলা চালিয়েছে। যেসব জায়গায় হামলা চালানো হয়েছে সেগুলো হামাস সামরিক কাজে ব্যবহার করত।

আইডিএফ এক বিবৃতিতে জানিয়েছেন, হামাস নিয়ন্ত্রিত খান ইউনিস ও গাজা শহরের সেনাবাহিনীর ঘাঁটিতে তাদের হামলাকারী বিমান আঘাত করেছে। তবে ওই বিমান হামলার ফলে কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেছে কিনা, তা সাথে সাথে নিশ্চিত করা যায়নি।

১১ দিনের যুদ্ধ শেষে গত ২১ মে ইহুদিবাদী ইসরাইল এবং গাজাভিত্তিক ইসলামী প্রতিরোধ সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর এই প্রথম এ ধরনের বড় কোনো হামলার ঘটনা ঘটলো। গতকাল ইসরাইলের উগ্রপন্থী ইহুদিবাদীরা পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে পতাকা মিছিল করে। এই নিয়ে ফিলিস্তিনি জনগণ ও ইহুদিবাদীদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছিল। এর মধ্যেই গাজায় বিমান হামলা চালালো ইসরাইল।

টুইটারে এক বিবৃতিতে হামাসের একজন মুখপাত্র জানিয়েছেন, তাদের প্রতিরোধ লড়াই অব্যাহত থাকবে এবং দখলদাররা পুরো ফিলিস্তিনি ভূখণ্ড থেকে উৎখাত না হওয়া পর্যন্ত তারা তাদের অধিকার রক্ষা করে যাবেন।