ব্যাটারিচালিত রিকশা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার না করলে কঠোর আন্দোলন

ইজি বাইক ও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধে সরকারি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছেন রিকশা-ভ্যান শ্রমিকরা। আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত রিকশা-ভ্যানের লাইসেন্স প্রদানের দাবি জানান। অন্যথায় হরতালসহ কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

আজ মঙ্গলবার (২২ জুন) বেলা ১১টা দিকে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখার উদ্যোগে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ এবং রিকশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের ব্যানারে ঘণ্টাব্যাপী রিকশা-ভ্যান শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, করোনার কারণে এমনিতেই বেকারের সংখ্যা বাড়ছে, শ্রমিকেরা কাজ হারাচ্ছেন। সেখানে নিজের উদ্যোগে শ্রমিকরা ব্যাটারিচালিত রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করছিলেন। সরকারের আকস্মিক ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ সিদ্ধান্ত এমন ঘোষণার ফলে সারাদেশে ৫০ লাখ রিকশা-ভ্যান শ্রমিক বেকার হয়ে পড়বেন।

বক্তারা আরও বলেন, ধার-দেনা করে আমরা রিকশা বা ইজিবাইক চালিয়ে পরিবার নিয়ে কোনোভাবে বেঁচে আছি। এ অবস্থায় ব্যাটারিচালিত রিকশা-ভ্যান চালানো বন্ধ করে দিয়ে আমাদের না খেয়ে মারার ব্যবস্থা করা হচ্ছে। ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত সরকার প্রত্যাহার না করলে হরতালসহ কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

উল্লেখ্য, রিকশা-ভ্যান শ্রমিকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বেলা ১১টার মধ্যে সহস্রাধিক শ্রমিক সদর রোডে জড়ো হন। এরপর তারা সড়কের ওপর বসে পড়েন। সেখানেই সমাবেশ শুরু হয় ফলে সদর রোডের ওই অংশে যানবাহন চলাচল বন্ধ হয়। এতে নগরীতে তীব্র যানজটের সৃষ্টি হয়।