ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের প্রতিবাদে বরিশালে শ্রমিকদের সড়ক অবরোধ

ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান বন্ধের সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার এবং নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবিতে বরিশালে সড়ক অবরোধ এবং বিক্ষোভ মিছিল করেছে শ্রমিকরা।

আজ মঙ্গলবার (২২ জুন) সকাল সাড়ে ১০টায় রিকশা, ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ এবং রিকশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের ব্যানারে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে জড়ো হয় হাজারো শ্রমিক। তারা সদর রোডে বসে পড়ে অবরোধ করেন। ঘণ্টাব্যাপী সদর রোড অবরোধের কারণে নগরীতে অসহনীয় যানজটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। সমাবেশ শেষে একই দাবিতে নগরীর প্রধান প্রধান সড়কে একটি বিক্ষোভ মিছিল করে শ্রমিকরা।

এ সময় শ্রমিকরা বলেন, কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই বিকল্প ব্যবস্থা না করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান চলাচল বন্ধের ঘোষণা দেয়ায় বিপাকে পড়েছেন তারা। ব্যাটারি চালিত-রিকশা ভ্যান অবৈধ হলেও শ্রমিকরা সেগুলোর চালানোর অনুমতি দেয়ার দাবি জানান। ব্যাটারি চালিত রিকশা-ভ্যান বন্ধ করা হলে আগে ব্যাটারি বিক্রি বন্ধের দাবি জানান তারা। শ্রমিকরা নকশা আধুনিকায়ন করে নীতিমালা প্রনয়নের মধ্য দিয়ে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান রেজিস্ট্রেশন দেয়ার দাবি জানান।

শ্রমিকরা আরও বলেন, মিছিল এবং সমাবেশ থেকে সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার না হলে হরতালের মতো কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেন তারা। দীর্ঘ প্রায় ১ ঘণ্টা সদর রোড অবরোধ থাকায় দুর্ভোগে পড়ে হাজার হাজার মানুষ। তবে পুলিশ ছিলো একেবারে নির্বিকার।

সমাবেশ এবং সড়ক অবরোধে নেতৃত্বদানকারী বাসদ নেতা মনিষা চক্রবর্তী শ্রমিকদের রুটি-রুজির জন্য সরকারি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার না হলে হরতালের মতো কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারী দেন তিনি।