ভারতকে টপকে রোমানিয়ার ক্রিকেটে বিশ্বরেকর্ড

বুলগেরিয়ার সোফিয়ায় ন্যাশনাল স্পোর্টস একাডেমিতে চলছে ইউরোপীয় অঞ্চলের আইসিসি সহযোগী দেশ চারটি দল নিয়ে চার দেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট। যেখানে স্বাগতিক বুলগেরিয়া ছাড়াও খেলছে রোমানিয়া, সার্বিয়া ও গ্রিস। এ টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে রীতিমতো তাণ্ডব চালালেন রোমানিয়ার দুই ওপেনার।

রোমানিয়ার। অর্থাৎ ৮৬ বল হাতে রেখেই ১০ উইকেটের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে রোমানিয়া।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ন্যুনতম ১০০ রানের বেশি টার্গেটের ম্যাচে এত বেশি বল হাতে রেখে ম্যাচ জেতার নজির ছিল না আর একটিও। এর আগে ২০১৯ সালে কুয়েতের বিপক্ষে ১৩৬ রানের টার্গেটে ৬৫ বল হাতে রেখে ম্যাচ জিতেছিল সৌদি আরব। সেই রেকর্ড ভেঙে এবার নতুন রেকর্ড গড়ল রোমানিয়া।

ফাইনালে ওঠার মিশনে ১১৬ রানের টার্গেটে খেলতে নেমে দুই পাশ থেকে সমান তাণ্ডব চালিয়েছেন রোমানিয়ার দুই ওপেনার তারানজিত সিং ও রমেশ সাথেসান। মাত্র ৩৪ বলের ইনিংসে দুজন মিলে হাঁকিয়েছেন মোট ২১টি বাউন্ডারি, যেখান থেকে রান এসেছে ১০৪!

তারানজিতের সংগ্রহ ১৯ বলে ৫ চার ও ৫ ছয়ের মারে ৫৭ রান আর রমেশ করেছেন ১৫ বলে ৬ চার ও ৫ ছয়ের মারে ৫৬ রান। বাকি ৩ রান অতিরিক্ত খাতের। মাত্র ১৪ বলে ফিফটি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় দ্রুততম হাফসেঞ্চুরিয়ান হয়েছেন রমেশ।