মধ্যপ্রাচ্য আমাদের ঘর: ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে মঙ্গলবার তাদের দূতাবাস উদ্বোধন করেছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর ল্যাপিড। দুইদিনের রাষ্ট্রীয় সফরে গতকালই (মঙ্গলবার) আমিরাতে পৌঁছান ল্যাপিড।

গত বছর ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার পর এটি প্রথম আমিরাতে ইসরাইলের আনুষ্ঠানিক সফর। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দূতাবাস উদ্বোধন অনুষ্ঠানে ইয়াইর ল্যাপিড বলেন, ইসরাইল প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক চায়। আমরা অন্য কোথাও যাচ্ছি না। মধ্যপ্রাচ্য আমাদের ঘর। আমরা এই অঞ্চলের প্রত্যেকটি দেশকে সেটি স্বীকৃতি দেয়ার এবং আমাদের সঙ্গে কথা বলার আবেদন জানাই।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর ল্যাপিড।

জেরুজালেম ইনস্টিটিউট ফর স্ট্রাটেজি অ্যান্ড সিকিউরিটির বিশেষজ্ঞ হে আয়তান কোহেন ইয়ানারোকাক বলেছেন, এই সফর প্রমাণ করে যে, ইসরাইলের নতুন সরকার উপসাগরীয় বন্ধু দেশগুলোকে গুরুত্ব দিচ্ছে। এর মাধ্যমে বোঝা যাচ্ছে, আমিরাতের সঙ্গে ইসরাইল তাদের সম্পর্ককে প্রাতিষ্ঠানিক নীতি হিসেবে দেখছে। এটা কোনো একটি দলের নীতি হিসেবে তারা দেখতে চাইছে না।

উল্লেখ্য, অর্থনৈতিক দিক বিবেচনায় ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ দুইটি দেশ। গত বছরের আগস্টে দেশ দুইটি কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। যেটি আব্রাহাম অ্যাকর্ড নামে পরিচিত। এই চুক্তিটি করেছেন সাবেক ইসরাইলের প্রধানমন্ত্রী ছিলেন বেনিয়ামিন নেতানিয়াহু। চলতি মাসের শুরুর দিকে নেতানিয়াহুর শাসনকাল শেষ হয়। ১২ বছর ধরে ইসরাইলের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।