মার্কিন প্রেসিডেন্ট শিক্ষা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশী মেয়ে মাইসা

বাংলাদেশের মানুষ পৃথিবীর যে প্রান্তে থাকুক না কেন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে কৃতিত্ত্ব ও সফলতার মাধ্যমে দেশের সুনাম অর্জন করছে। এটা জাতী হিসাবে আমাদের বিশ্বের কাছে তুলে ধরছে আমাদের সাফল্য।

যুক্তরাষ্ট্রে আমেরিকানদের সাথে প্রতিযোগিতা করে বাংলাদেশী বংশোদ্ভুত ছাত্র-ছাত্রীরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কৃতিত্ত্ব ও সফলতার স্বাক্ষর রেখে চলেছেন। আমেরকিায় বসবাসরত পিরোজপুরের ভাণ্ডারিয়া শহরের সম্ভ্রান্ত খাঁন বাড়ির সন্তান মাইসা খাঁন শিক্ষাক্ষেত্রে এবার মার্কিন শিক্ষা অ্যাওয়ার্ড লাভ করেছেন।

শক্রবার (২৫ জুন) স্কুল অডিটোরিয়ামে মাইসা খাঁনের গ্রাজুয়েশন অনুষ্ঠানে সেখানকার শিক্ষা বিভাগ তাকে এ সম্মাননা স্মারক ও সার্টিফিকেট প্রদান করে।

পারিবারিক সূত্রে জানা গেছে, বিশ্বের রাজধানী বলে খ্যাত নিউইয়ের্কের লং আইল্যান্ডে বসবাসরত বাংলাদেশী আমেরিকান বিশিষ্ট ব্যবসায়ী ও পিরোজপুরের ভাণ্ডারিয়ার মঈন ইউ খাঁন ও নুসরাত খাঁনের বড় কন্যা মাইসা খাঁন সম্প্রতি নিউফিল্ড হাইস্কুল থেকে মার্কিন প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড ২০২১ লাভ করেন। মাইসা খাঁন এ বছর একই স্কুল থেকে গ্রাজুয়েশন শেষ করে উচ্চ শিক্ষার জন্য স্টোনি ব্রুক ইউনির্ভাসিটি ওয়াইজ অনার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ পেয়েছেন।

মাইসা খাঁন ২০১৪ সালেও বারাক ওবামা স্বাক্ষরিত প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড পেয়েছিলেন এবং এবার পেলেন প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষরিত প্রেসিডেন্ট এক্সিলেনসি অ্যাওয়ার্ড।

শিক্ষার্থী মাইসা খাঁন বলেন, একজন বাংলাদেশী হিসেবে এ অর্জনে গর্ববোধ করছি। দেশের মানুষের দোয়া কামনা করছি। ভবিষ্যতে উচ্চ শিক্ষায় আরও সফলতা অর্জন করতে চাই।