রোনালদোর কাণ্ডে ৩৩ হাজার কোটি খোয়াল কোকাকোলা

পর্তুগালের ফুটবলের এক উজ্জ্বল নক্ষত্র রোনালদো। নিয়মের বাহিরে গিয়ে রোনালদো কিছু করবেন আর সেটা নিয়ে বিতর্ক সৃষ্টি হবে না, এটা অসম্ভব। সংবাদ সম্মেলনে বিশ্ববিখ্যাত কোমল পানীয় প্রতিষ্ঠান কোকাকোলার দুটি বোতল সরিয়ে পানির বোতল হাতে নিয়ে বললেন কোক নয়, পানি খান।

নতুন খবর হচ্ছে, গতকাল রাতে সংবাদ সম্মেলন করতে গিয়ে বড় এক ভূমিকম্পের সৃষ্টি করেছেন পর্তুগালের অধিনায়ক। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে কথা শুরুর আগেই টেবিল থেকে কোমল পানীয়র বোতলগুলো সরিয়ে রাখেন। ঘটনাক্রমে টেবিলে থাকা বোতলগুলো উয়েফার খুব বড় এক স্পনসর কোকাকোলার ছিল।

স্বাস্থ্যসচেতন রোনালদো কোমল পানীয় ভুলে পানি খেতে বলেছেন সবাইকে। কিন্তু টেবিল থেকে সরিয়ে তো দিয়েছেন কোকাকোলাকে। আর সে কারণেই শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে অনেক। মাত্র আধঘণ্টার মধ্যে কোকাকোলার ব্র্যান্ড মূল্য ৪০০ কোটি ডলার কমে গেছে। অর্থাৎ কোকাকোলার ৩৩ হাজার ৯১৫ কোটি টাকা খসিয়ে দিয়েছে রোনালদোর এক কাণ্ড।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারীসংখ্যায় রোনালদোর ধারেকাছে নেই কেউ। ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম মিলিয়ে ৫৩ কোটি মানুষ তাঁকে অনুসরণ করেন। এর মধ্যে ইনস্টাগ্রামেই অনুসারী বেশি তাঁর। ইনস্টাগ্রামে ২৯ কোটি ৮০ লাখ ব্যবহারকারী রোনালদোর প্রতিটি নতুন পোস্টের অপেক্ষায় থাকেন। আর ইনস্টাগ্রামের অনুসারীসংখ্যা রোনালদোর জন্য অনেক বড় আয়ের উৎস। ২০১৯ সালের এক গবেষণায় দেখা গেছে ইনস্টাগ্রামে পণ্যের দূতিয়ালি করার জন্য প্রতি পোস্ট বাবদ ৯ লাখ ৭৫ হাজার ডলার আয় করতে পারেন রোনালদো।