লকডাউনে গণপরিবহণ সংকট, দুর্ভোগ নগরবাসীর

রাজধানীতে গণপরিবহন সংকট তীব্র আকার ধারণ করেছে। আজ বুধবার সকাল থেকে সড়কে বাসের সংখ্যা ছিল কম। কোথাও কোথাও ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও অনেকে গাড়ি পাননি। এতে বিপাকে পড়েন অফিসগামীরা। এ ছাড়া যারা জরুরি প্রয়োজনে বেরিয়েছেন, তাদেরও দুর্ভোগ পোহাতে হয়।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে সাত জেলা লকডাউনের কারণে আশপাশের এলাকা থেকে রাজধানীতে গণপরিবহণের প্রবেশ বন্ধ রয়েছে। এ জন্য সড়কে গণপরিবহণের সংখ্যা কম। নারায়ণগঞ্জ, গাজীপুর, সাভার, আশুলিয়া থেকে যারা নিয়মিত বাসে করে ঢাকায় যাতায়াত করেন, তাদের বিপাকে পড়তে হচ্ছে। বাস চলাচল না করায় বিকল্প যানে করে গন্তব্যে পৌঁছতে হচ্ছে। সেখানে এসেও বাস না পেয়ে অনেককে হতাশা প্রকাশ করতে দেখা গেছে।

আন্তঃজেলার বাস চলাচল বন্ধ থাকায় যাত্রীদের কেবল রাজধানীতে চলাচল করা বাসগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে। এর মধ্যে আবার প্রতি দুই সিটে বসছেন একজন করে। ফলে যাত্রীর তুলনায় বাসের সংখ্যা অনেকটাই কম। তাই একটি বাস থামলেই তাতে হুড়োহুড়ি করে উঠতে দেখা যায় যাত্রীদের। এমন অবস্থায় বেশি বিপাকে পড়েন চাকরিজীবী নারী ও অসুস্থরা।

এসব সড়কে সকাল থেকেই গণপরিবহণের তুলনায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেশি। আবার অনেকে দীর্ঘ সময় বাস না পেয়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওনা হন।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার থেকে আগামী ৩০ জুন পর্যন্ত মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুরসহ মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জে লকডাউন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ফলে এসব এলাকার কোনো গণপরিবহণ ঢাকায় প্রবেশ করতে পারছে না।