লুইস-গেইল-রাসেল তাণ্ডবে ওয়েস্ট ইন্ডিজের দাপুটে জয়

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গ্রানাডার সেন্ট জর্জ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা।

শনিবার (২৬ জুন) রাতে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান উইন্ডিজ টি-টোয়েন্টি অধিনায়ক কাইরন পোলার্ড। ২০১৫ সালে জোহানসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টির পর এই প্রথম একই ম্যাচে মাঠে নামেন চার ক্যারিবীয় তারকা ক্রিস গেইল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল ও ডোয়াইন ব্রাভো।

এদিকে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেন রাসি ফন ডের ডুসেন। ৩৮ বলের অপরাজিত ইনিংসে ডুসেন চারটি বাউন্ডারি ও দুইটি ছক্কা হাঁকান। সমান দুইটি করে চার ও ছক্কায় ওপেনার কুইন্টন ডি কক করেন ২৪ বলে ৩৭ রান। আরেক ওপেনার রেজা হেনড্রিকসের ১১ বলে ১৭ এবং অধিনায়ক টেম্বা বাভুমার ২০ বলে ২২ রানের সুবাদে ১৬০ রানের মাঝারি মানের পুঁজি পায় দক্ষিণ আফ্রিকা।

দুইটি করে উইকেট তুলে নেন ফ্যাবিয়ান অ্যালেন ও ব্রাভো। এছাড়া জেসন হোল্ডার ও রাসেল একটি করে উইকেট নেন। ৭টি ছক্কা ও চার বাউন্ডারিতে মাত্র ৩৫ বলে ৭১ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন এই ক্যারিবীয়ান ওপেনার। দলীয় ১২৪ রানে তাবরেজ শামসির বলে ডেভিড মিলারের হাতে ক্যাচ দিয়ে লুইস আউট হলেও বিপদ বাড়তে দেননি গেইল ও রাসেল।

সংক্ষিপ্ত স্কোরঃ

দক্ষিণ আফ্রিকা : ১৬০/৬ (২০ ওভার)

ফন ডের ডুসেন ৫৬, ডি কক ৩৭
ফ্যাবিয়ান অ্যালেন ১৮/২, ডোয়াইন ব্রাভো ৩০/২

ওয়েস্ট ইন্ডিজ : ১৬১/২ (১৫ ওভার)

লুইস ৭১,গেইল ৩২*
তাবরিজ শামসি ২৭/১

ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী এবং ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন এভিন লুইস।