শিরোপা না জিতলে তোমায় কেউ মনে রাখবে না

ভারতের সবচেয়ে সফলতম টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। মনে করা হয় শচীন টেন্ডুলকারকে যদি কেউ টপকাতে পারেন তিনি কোহলি-ই। ওয়ানডে, টেস্ট, টি-টোয়েন্টি; ক্রিকেটের তিন সংস্করণেই ভারতীয় দলের নেতৃত্ব দেন কোহলি।

ক্রিকেটার হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেও ভারতের হয়ে এখন পর্যন্ত কোন শিরোপা জিততে পারেননি কোহলি। এমনকি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়েও শিরোপার স্বাদ পাওয়া হয়নি তাঁর।

কোহলিকে ইঙ্গিত করে পাকিস্তানের সালমান বাট জানিয়েছেন, সে ভালো ক্রিকেটার হলেও শিরোপা জিততে না পারলে তাঁকে কেউই মনে রাখবে না। ধোনির কাছে অধিনায়কত্ব নেয়ার পর কোহলির অধীনে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছিল ভারত। যেখানে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে শিরোপা হাতছাড়া করে তাঁরা। ২০১৯ বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় কোহলির দলটি। সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ওঠেও শিরোপা স্বাদ পাওয়া হয়নি ভারতের।

সালমান বাট আরও বলেন, অনেক সময় আপনি ভালো অধিনায়ক নাও হতে পারেন কিন্তু আপনার দল ভালো করতে পারে এবং বড় কোন শিরোপা জিততে পারে। এটা কখনই কোন অধিনায়ককে সংজ্ঞায়িত করতে পারে না। কিন্তু অবশ্যই বিশ্বের দিক থেকে যে বড় কোন টুর্নামেন্ট জেতে সে ভালো অধিনায়ক।