অবশেষে ভারতকে শাস্তি দিল আইসিসি

চলতি সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ইংল্যান্ডের মাটিতে ১৫ বছর পর ইংল্যান্ডের বিরুদ্ধে জয় তুলে নিয়েও স্বস্তি নেই ভারতের মহিলা ক্রিকেট দলের। কেননা, সিরিজে সমতা ফিরিয়ে ওঠার পরেই আইসিসির শাস্তির মুখে পড়তে হল হরমনপ্রীত কউরদের।

হোভে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে বোলিং কোটা পূর্ণ করতে না পারায় জরিমানা হল ভারতীয় দলের। দুই ফিল্ড অম্পায়ার ইয়ান ব্ল্যাকওয়েল ও পল বল্ডউইন এবং তৃতীয় আম্পায়ার সুই রেডফার্নের রিপোর্টের ভিত্তিতে আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি ফিল হোয়াইটিকেস হরমনপ্রীতদের শাস্তিবিধান করেন।

ক্যাপ্টেন হরমনপ্রীত-সহ ভারতীয় দলের প্রত্যেক সদস্যের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি’র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। সবদিক বিবেচনার পরেও হোভে নির্ধারিত সময়ে ১ ওভার পিছিয়ে ছিল ভারতের মহিলা ক্রিকেট দল। ক্যাপ্টেন হরমনপ্রীত শাস্তি মেনে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি।

উল্লেখ্য, হোভে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে উত্তেজক জয় ছিনিয়ে নিয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা ফেরায় ভারত। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৪৮ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৪০ রানে আটকে যায়। ইংল্যান্ডের মেয়েদের ৮ রানের সংক্ষিপ্ত ব্যবধানে পরাজিত করেন হরমনপ্রীত কউররা।