নবম উইকেট জুটিতে বিশ্বরেকর্ড গড়লেন মাহমুদউল্লাহ-তাসকিন

হারেরে টেস্টের প্রথম দিনে যেখানে মনে হচ্ছিল সর্বনিম্ন রানে অলআউটের লজ্জায় পড়বে বাংলাদেশ সেখােই নতুন ইতিহাস লিখলেন তাসকিন ও মাহমুদউল্লাহ। টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতা ঢাকিয়ে নবম উইকেটে গড়লেন দ্বিতীয় সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড রেকর্ড।

আগের দিনে ২০ রানের জুটির পর আজ আরো ১৭০ রান যোগ করেছেন এই ব্যাটসম্যান। এরই সাথে টেস্টের ইতিহাসে নবম উইকেট জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ জুটির রেকর্ডেও নাম লিখিয়েছেন দুই বাংলাদেশী।

টেস্টে নবম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার ও সাইমক্সের। ১৯৯৮ সালে পাকিস্তানের বিপক্ষে জোহানসবার্গে এই দুইজন ১৯৫ রানের জুটি গড়েছিলেন। এর আগে দুইয়ে থাকা পাকিস্তান আসিফ ইকবাল ও ও ইনতিকাব আলমের ১৯৬৭ সালে করা ১৯০ রানের জুটিকে ছাড়িয়ে যান তাসকিন ও মাহমুদউল্লাহ। দুজনে গড়েন ১৯১ রানের জুটি। ৫ রানের জন্য গড়া হয়নি সর্বোচ্চ রানের রেকর্ড জুটি।

প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের স্কোরঃ ৪৬৮/১০ (১২৬.০ ওভার) শেষে সাদমান ইসলাম ২৩, নাজমুল হোসেন শান্ত ২, মমিনুল হক ৭০, মুশফিকুর রহিম ১১, সাকিব আল হাসান ৩, লিটন দাস ৯৫, তাসকিন আহমেদ ৭৫ রান করেছেন। মাহমুদুল্লাহ রিয়াদ ১৫০ ও এবাদত ০ রানে অপরাজিত আছেন।